দেশের সময়ঃ বাংলা ভাষার বিশিষ্ট পত্রিকা কবিতা আশ্রম একযোগে প্রকাশিত হয় বনগাঁ, দুর্গাপুর এবং বোলপুর-শান্তিনিকেতন থেকে। প্রতি মাসে প্রকাশিত পত্রিকাটি বাংলা এবং বাংলার বাইরে বহু পাঠকের কাছে অভিনন্দিত ।

১৭ সেপ্টেম্বর অমর কবি বিনয় মজুমদারের জন্মদিন। এই জন্মদিন উদযাপন উপলক্ষে প্রতি বছর হয় কবিতা আশ্রম উৎসব। ঠাকুরনগর এবং বনগাঁয় দুই পর্বে চলবে এই উদযাপন। ১৭ সেপ্টেম্বর সকাল দশটায় কবির বাসভবন ঠাকুরনগরে কবির মূর্তিতে মাল্যদান।

উপস্থিত থাকবেন রবীন্দ্র পুরস্কার প্রাপ্ত কবি মৃদুল দাশগুপ্ত এবং বাংলাদেশের বিশিষ্ট কবি-সাহিত্যিক শামীম রেজা, মুস্তাফা তারিকুল আহসান, কামরুল নাহার এবং বিশিষ্ট গায়ক হাসান মাহমুদ। কবির প্রতি শ্রদ্ধা নিবেদনের মঞ্চ সকলের জন্য খোলা থাকবে। সহযোগিতায় বিনয় মজুমদার স্মৃতি সাধারণ গ্রন্থাগার ও বিনয় মজুমদার স্মৃতি রক্ষা কমিটি।

বিকেল পাঁচটায় বনগ্রাম উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে দ্বিতীয় পর্বের অনুষ্ঠান। বিনয় মজুমদার স্মারক বক্তৃতা দেবেন উত্তরবঙ্গ থেকে আগত বিশিষ্ট অধ্যাপক ও কবি উত্তম দত্ত। সংগীত পরিবেশন করবেন সোমা দেবনাথ, অর্ণব রায়, নন্দিতা চৌধুরী, মৃত্তিকা। বিনয় মজুমদারের কবিতা পাঠ করবে বেশ কিছু নবীন কবি। দশ হাজার টাকা মূল্যের কবিতা আশ্রম পুরস্কার পাবেন বাংলাদেশের বিশিষ্ট কবি শামীম রেজা।

অকালপ্রয়াত তরুণ কবি বিকাশ কুমার সরকার স্মৃতি সম্মাননা গ্রহণ করবেন বিস্ময়কর কিশোর কবি বিনায়ক রুকু। কবিতা আশ্রম প্রদত্ত কবি বিনয় মজুমদার সম্মাননা গ্রহণ করবেন বাঁকুড়ার কবি নিত্যানন্দ দত্ত। কবিতা আশ্রম শরৎ সংখ্যা প্রকাশ করবেন কবি মৃদুল দাশগুপ্ত এবং কবি উত্তম দত্ত। অতিথিদের মধ্যে উপস্থিত থাকছেন দেবাশিস চন্দ, মলয় গোস্বামী, স্বপন চক্রবর্তী, জলধি হালদার, কান্তিময় ভট্টাচার্য, নীলাদ্রি বিশ্বাস, অজিত আচার্য প্রমুখ। উৎসবের ঋতুতে এই সাহিত্য উৎসব বিভিন্ন জেলার কবিদের সমাগমে সৃজনমুখর হ‌ওয়ার অপেক্ষায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here