Weather Update: ভোট পঞ্চমীতে দুর্যোগ ! ৫০-৬০ কিমি বেগে শুরু ঝোড়ো হাওয়া,বৃষ্টি -বজ্রপাত

0
67

দেশের সময় কলকাতা : ২০ তারিখ আজ দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা আগেই জানিয়ে রেখেছিল হাওয়া অফিস। উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলায়ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদহ ও দিনাজপুরে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায়। উত্তরবঙ্গে আলিপুরদুয়ার কোচবিহার ও কালিম্পংয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে দার্জিলিং ও জলপাইগুড়িতে। একই পূর্বাভাস বুধবারও।

পঞ্চম দফার ভোট আজ। ভোটের বাংলায় দুর্যোগের পূর্বাভাস শোনাল হাওয়া অফিস। ঘূর্ণাবর্ত সহায় এদিন। সোমবার রাজ্য জুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। দক্ষিণবঙ্গে আজ ঝড়-বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে দমকা বাতাসও বইতে শুরু করেছে ইতিমধ্য ।

গত কয়েকদিনের প্যাচপেচে গরমের ইতি পড়তে চলেছে। আলিপুর আবহাওয়া দফতর জানাল দুপুর ১ টার মধ্যেই ঝমঝমে বৃষ্টিতে ভিজবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের দুই জেলা। এর মধ্যে কলকাতার কিছু কিছু এলাকায় ইতিমধ্যেই আকাশ অন্ধকার করে মেঘ জমে বৃষ্টি শুরু হয়েছে। তবে হাওয়া অফিস সতর্ক করে জানিয়েছে, বৃষ্টির সঙ্গে ৫০-৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। তিন জেলায় বজ্রগর্ভ মেঘের ব্যাপারেও সতর্ক করেছেন আবহবিদেরা।

রবিবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় বঙ্গের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। আর এর জেরেই আগামী তিন দিন দক্ষিণঙ্গের একাধিক জেলায় ঝড় বৃষ্টি হতে পারে। শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে দুর্যোগের সম্ভাবনা।

হাওয়া অফিসের কথা সত্যি হল বিভিন্ন জেলায় দমকা হাওয়াযর সঙ্গে বৃষ্টি নামল পঞ্চম দফা ভোটের সকালে ।

বনগাঁয় দমকা হাওয়ার সঙ্গে শুরু হয়েছে বৃষ্টি ও বজ্রপাত । তারই মধ্যে ভোট কেন্দ্রে ভোটের লাইনে বৃষ্টি মাথায় ভোটাররা অপেক্ষায় ।

বুধবার পর্যন্ত ঝড়-বৃষ্টির পরিস্থিতি অনুকূল বলেই জানিয়েছে আবহাওয়া অফিস। বৃষ্টিতে গরমের দাপট সাময়িকভাবে কমার আশা রয়েছে। তবে বজ্রপাত নিয়ে বিশেষ সতর্কতা রয়েছে আবহাওয়া দফতরের ।

২৪ তারিখ উপকূলের জেলাগুলিতে, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। ২৫ তারিখ বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার থেকেই যে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টি নামতে চলেছে, সেই পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া দফতর। তবে সোমবার সকাল ১১টা ১০ মিনিট নাগাদ জারি করা পূর্বাভাসে তারা জানিয়েছে, কলকাতা, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনার কিছু কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে। এই সতর্কতা আগামী ২-৩ ঘণ্টার জন্য জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

Previous articleEbrahim Raisi Deathআশঙ্কাই সত্য হল, চপার ভেঙে ইরানের প্রেসিডেন্ট রইসির মৃত্যু
Next articleLok Sabha Election 2024 : সকাল ১১টা পর্যন্ত ৩৩ শতাংশ ভোট পড়ে গেল বাংলায়, কোন কেন্দ্রে কত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here