Weather Update: বঙ্গোপসাগরে ফের তৈরি নতুন নিম্নচাপ,শীতের ইনিংসে কী ইতি? যা জানাচ্ছে হাওয়া অফিস

0
821

দেশের সময় ওয়েবডেস্কঃ কুয়াশার চাদরে মোড়া সকালে ঘুম ভাঙছে কলকাতাবাসীর।  বেলা গড়ানোর সঙ্গে তাপমাত্রা বৃদ্ধি পেলেও দিনভর মনোরম আবহাওয়া বজায় থাকছে। রাতেও তাপমাত্রার পতনে হালকা ঠান্ডা অনুভূত হচ্ছে। ইতিমধ্যেই লেপ-কম্বল-সোয়েটার বেরিয়ে গিয়েছে শীতপ্রিয় বাঙালির। 

রাজ্যজুড়ে শীতের আমেজ অব্যাহত। কলকাতার তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস ৷ অন্যদিকে, জাঁকিয়ে শীত পড়তে চলেছে উত্তরবঙ্গে। সিকিমে তুষারপাতের সম্ভাবনা।

পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও পারদ পতন অব্যাহত। পানাগড়ের তাপমাত্রা নেমে গিয়েছিল ১১.৫ ডিগ্রি সেলসিয়াসে। ফলে চলতি মরশুমে জাঁকিয়ে শীত পড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

শীতের স্পেল চলছে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপমাত্রা ১২ ডিগ্রির আশেপাশে থাকবে। পানাগড় এবং শ্রীনিকেতনের তাপমাত্রা ১১-ডিগ্রি সেলসিয়াসে নেমে আসবে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

আগামী ৪৮ ঘন্টায় দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। সিকিমেও বৃষ্টি হবে। সিকিম সহ অপেক্ষাকৃত উঁচু এলাকায় তুষারপাতের সামান্য সম্ভাবনা রয়েছে।

সকাল থেকেই কলকাতায় আকাশ মূলত পরিষ্কার। বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে সর্বাধিক ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৪৩ শতাংশ ৷

হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে বুধবারই।

দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা। যদিও এ রাজ্যে সেই নিম্নচাপের তেমন কোনও প্রভাব নেই বললেই চলে। প্রাথমিকভাবে এই নিম্নচাপ দক্ষিণ ভারত অভিমুখী হবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। এছাড়াও আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। যা আগামী শুক্রবার উত্তর পশ্চিম ভারতে প্রবেশ করবে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশে তুষারপাতের সম্ভাবনা। ২৪ থেকে ৪৮ ঘন্টায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম সহ পার্বত্য এলাকার উঁচু অংশে।

Previous articleBirsa Munda:ভারতের ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম মুখ বিরসা মুন্ডার জন্মবার্ষিকী পালন ও মূর্তি উন্মোচন বনগাঁয়: দেখুন ভিডিও
Next articleIndonesia: বালিতে মুখোমুখি নরেন্দ্র মোদী-শি জিনপিং

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here