দেশের সময় কলকাতা:  আবহাওয়া ‘বহুরূপী’! উলটে দিলেই পালটে যায়! সকাল থেকেই দক্ষিণবঙ্গে গরম সংক্রান্ত অস্বস্তি চরমে। কিন্তু, পূর্বাভাস বলছে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে আবহাওয়ার পরিবর্তন হবে।

সপ্তাহান্তে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। এদিন বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। উপকূলে রয়েছে দুর্যোগের আশঙ্কা। উত্তাল হতে পারে সমুদ্র। সাইক্লোন রিমাল কি আদৌ ধেয়ে আসছে? ঠিক কী বলছেন আবহবিদরা?

মেঘলা আকাশে বাড়ছে ভ্যাপসা গরম। যদিও পূর্বাভাস বলছে, বেলা বাড়লে আবহাওয়ার পরিবর্তন হবে। বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। যা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে ফের বাড়বে বৃষ্টি।

এদিকে বাংলায় সাইক্লোন রিমালের প্রভাব কতটা পড়বে সেই প্রসঙ্গে এখনও আলিপুর আবহাওয়া দফতরের থেকে বিস্তারিত তথ্য জানানো হয়নি। আপাতত হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। শুক্রবারের মধ্যে তা গভীর নিম্নচাপের রূপ নিতে পারে। এরপর তা ঘূর্ণিঝড়ে পরিণত হলে তা উত্তর-পূর্ব দিকে সরতে থাকবে।

বুধবার সকাল থেকেই জেলায় জেলায় অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। কিন্তু দুপুরের পর থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। একাধিক জেলায় শুরু হবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। তবে ভারী বৃষ্টি হবে শনি ও রবিবার। সপ্তাহান্তে উপকূলের জেলাগুলিকে সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বুধবার কলকাতা থেকে শুরু করে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

এদিন সকালের দিকে কলকাতায় অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়। শুক্রবার থেকে ফের হাওয়া বদল হবে তিলোত্তমায়। শনি এবং রবিবার শহরে তুমুল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৩ ডিগ্রি কম। বুধবার সকালে কলকাতার  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি।

শনিবার থেকে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই সপ্তাহান্তে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বজ্রবিদ্যুৎ সহ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়াও।

বুধবার মালদা এবং দিনাজপুরে ঝড়-বৃষ্টির হতে পারে। বৃহষ্পতিবার শুধুমাত্র মালদা ও দিনাজপুরে দুর্যোগের সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here