Weather Update: দক্ষিণবঙ্গের ৮ জেলায় বৃষ্টির পূর্বাভাস

0
1427

দেশের সময় ওয়েবডেস্কঃ তীব্র দাবদাহে স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর।

শুক্রবার থেকেই আবহাওয়ার গতিপ্রকৃতি বদলাতে থাকবে। শনিবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে দক্ষিণবঙ্গের আট জেলায়। শিলাবৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। তবে এখনই গরম থেকে রেহাই নেই। আজ ও আগামী দুই দিন দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার ও শুক্রবার পর্যন্ত রাজ্যের অধিকাংশ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই থাকবে। শুক্রবার বৃষ্টি হতে পারে দুই মেদিনীপুরে। অন্যদিকে শনিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, নদিয়ায়। তবে কলকাতায় আদৌ স্বস্তির বৃষ্টি হবে কি না, তা এখনও জানানো হয়নি। 

এখনই কালবৈশাখী বা ঝেঁপে বৃষ্টির মতো আশার আলো দেখাতে পাচ্ছেন না আবহাওয়াবিদরা। উপকূলের জেলা সহ তিন চার জেলায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। কলকাতায় গতকালই ৪০ ডিগ্রি ছুঁয়েছে পারদ।

বেলা বাড়লে লু বইছে। আজ সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯. ৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। প্রবল তাপপ্রবাহ হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে। তীব্র গরম থেকে এখনই মুক্তি নেই কলকাতার। 

হাওয়া অফিসের পূর্বাভাস, বৃষ্টি হতে পারে হাল্কা থেকে মাঝারি ৷ বৃষ্টি হবে নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে। বাকি জেলাতে মেঘলা আকাশ কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে। শুক্রবারেই আবহাওয়ার বদল হতে পারে উপকূলের জেলাগুলিতে।
উত্তরবঙ্গে আজ থেকেই বৃষ্টির সম্ভাবনা আছে। দার্জিলিং ও কালিম্পং জেলায় শিলাবৃষ্টি হতে পারে। তবে মালদহ ও দুই দিনাজপুরে তাপপ্রবাহ চলবে।

বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার সহ উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়ে হাওয়া অফিস। শুক্রবারেও হালকা বৃষ্টি সম্ভাবনা দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। উত্তরবঙ্গের নীচের জেলাগুলিতেও তাপমাত্রা কমবে বৃহস্পতিবার থেকে। রবিবার থেকে মঙ্গলবার অবধি ঝেঁপে বৃষ্টি হতে পারে মালদহ এবং দুই দিনাজপুরেও।

রাজস্থান ও পঞ্জাবে ঘূর্ণাবর্ত রয়েছে। পশ্চিমি ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে তামিলনাডু পর্যন্ত যেটি কর্ণাটকের উপর দিয়ে গেছে। ২১ এপ্রিল শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে পূর্ব ভারতের রাজ্যগুলিতে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি সম্ভাবনা থাকবে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে।

আগামী পাঁচ দিন বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রে। আগামী ২৪ ঘণ্টায় হিমাচল প্রদেশে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তরাখণ্ডেও। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হিমাচল প্রদেশে। এদিন ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তরাখণ্ডেও।

তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং বিহারে।

সারাদেশেই তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। উত্তর,মধ্য ভারত পূর্ব এবং আংশিকভাবে দক্ষিণ উত্তর-পশ্চিম ও পশ্চিম ভারতের কিছু অংশে তাপমাত্রা ৪০ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। এছাড়াও, এই জোনের রাজ্যগুলিতে স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকবে। দেশের বাকি অংশে তাপমাত্রা ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকবে। ভারতবর্ষের দ্বীপপুঞ্জের রাজ্যগুলিতে ৩০ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। হিমালয়ের পশ্চিমের রাজ্যগুলিতে তাপমাত্রা থাকবে ১৫ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

Previous articleCovid: ফিরছে করোনা আতঙ্ক? সংক্রমণ রুখতে একগুচ্ছ সতর্কতা অবলম্বনের পরামর্শ নবান্নের
Next articleMadan Mitra :তৃণমূলটা যেন রেস্টুরেন্ট: মুকুল প্রসঙ্গে মন্তব্য মদন মিত্রের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here