দেশের সময়, কলকাতা: আজও দিনভর দুর্যোগের আশঙ্কা বাংলা জুড়ে।

চলতি সপ্তাহে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির স্পেল চলবে বুধবার পর্যন্ত। অতিভারী বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া ঘিরে সতর্কতা জারি উত্তরবঙ্গেও। 

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সুস্পষ্ট নিম্নচাপ দক্ষিণ পূর্ব ঝাড়খণ্ড ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। ক্রমশ উত্তরপ্রদেশের দিকে সরে যাবে। এই নিম্নচাপ এলাকার থেকে উত্তর প্রদেশ পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। 

এর ফলে উপকূলে ও পশ্চিমের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হবে। বৃহস্পতিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সোমবার ও মঙ্গলবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়।

বুধবার বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম জেলাতে। বৃহস্পতিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিম বর্ধমানে।
উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে বৃহস্পতিবার পর্যন্ত। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। 

কলকাতায় আজ, সোমবার দিনের তাপমাত্রা স্বাভাবিকের তিন ডিগ্রি নীচে। নিম্নচাপ মূলত ঝাড়খণ্ডে অবস্থান করছে। নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে বাংলায়। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। আজ, সোমবার থেকে বৃষ্টি আরও বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। আগামিকাল, মঙ্গলবার অতিভারী বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া উত্তরবঙ্গে।

ভারী বৃষ্টির স্পেল চলবে বুধবার পর্যন্ত৷ বঙ্গোপসাগরে তৈরি হওয়া সুষ্পষ্ট নিম্নচাপ দক্ষিণ-পূর্ব ঝাড়খণ্ড ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। এটি উত্তরপ্রদেশের দিকে সরে যাবে। এই নিম্নচাপ এলাকার থেকে উত্তর প্রদেশ পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। এর টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। বর্ষা বিদায় পর্ব শুরুতেই থমকে গিয়ে আবার সক্রিয় হয়েছে।

কলকাতায় মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দিনের তাপমাত্রা থাকবে স্বাভাবিকের নীচে। কলকাতায় এদিন সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা।

গতকাল, রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ৩৯.১ মিলিমিটার। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৬ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Previous articleGandhi Jayanti:গান্ধীর সমাধিতে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির, দুপুরে রাজঘাটে যাবেন অভিষেকরাও
Next articleGandhi Jayanti : রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন এর বনগাঁ শাখায় গান্ধীজির জন্মদিন উপলক্ষে দুই দিন ব্যাপী অনুষ্ঠান উদযাপিত হল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here