Weather Update: আজ থেকেই ‘ট্রেলার’ শুরু !ছাতা, রেনকোট নিয়ে তৈরি হোন , প্রাক বর্ষার বৃষ্টির সঙ্গে ৫০ কিমি বেগে ঝোড়ো বাতাসের পূর্বাভাস দক্ষিণবঙ্গে

0
54

উত্তরবঙ্গে বর্ষা এসেছে আগেই। এবার ‘সুখবর’ দক্ষিণবঙ্গবাসীর জন্যও। মঙ্গলেই বর্ষামঙ্গলের নান্দীমুখ। অর্থাৎ এদিন থেকেই শুরু হয়ে যাবে প্রাক বর্ষার বৃষ্টি। সোমবার রাতে বৃষ্টি হয়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা-সহ একাধিক জেলায়। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার সকাল থেকেই কলকাতা-সহ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে যাবে।

আর এরপরই আসবে ‘সে’। আগামী তিনদিনের মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা। বিহার থেকে অসম পর্যন্ত রয়েছে অক্ষরেখা। বাতাসে রয়েছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পও। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অনুকূল পরিবেশ তৈরি হয়েছে রাজ্যে। আর তাতেই ধারাপাত শুরু হবে এবার।

পূর্বাভাস ছিলই, সেই মতোই সকাল থেকে শহর কলকাতার বেশিরভাগ জায়গাতেই প্রধানত মেঘলা আকাশ। তবে সঙ্গে বজায় রয়েছে তীব্র গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি। আজ থেকে বৃষ্টির সম্ভাবনা আরও বাড়ছে কলকাতা ও দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়।

আলিপুর আবহাওয়া দফতর বলছে দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বিক্ষিপ্ত বৃষ্টি শুরু। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। বৃহস্পতিবার তা আরও কিছুটা বাড়বে। ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে বর্ষা। বিহার থেকে অসম বিস্তৃত পর্যন্ত অক্ষরেখা এবং দক্ষিণা বাতাসে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। ফলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর অনুকূল পরিবেশ তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ শুধু সময়ের অপেক্ষা।

মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস শুনিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার সারাদিনই আকাশ মেঘলা থাকবে। তবে বৃষ্টি হলেও থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সন্ধ্যার দিকে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে উত্তরবঙ্গে দুর্যোগের দুর্ভোগ আরও বাড়বে। সিকিম থেকে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি বাড়বে। তার প্রভাবে পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে আগামী পাঁচদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির কথা শুনিয়েছে হাওয়া অফিস। সঙ্গে থাকবে হাওয়ার দাপটও।

এদিকে বৃষ্টিতে উত্তরবঙ্গের দুর্ভোগ আরও বৃদ্ধির আশঙ্কা রয়েছে। সিকিমসহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে চলবে প্রবল বৃষ্টিপাত। এমনকী বঙ্গের পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে, যা চলবে প্রায় চার থেকে পাঁচ দিন। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস থাকছে।

এর মধ্যে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে অতিভারী বৃষ্টি হতে পারে। সেক্ষেত্রে এই তিন জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। পাশাপাশি দার্জিলিং ও কালিম্পং জেলার কিছু অংশে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। এছাড়া মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ঝেড়ো হাওয়ার পূর্বাভাস থাকছে।

Previous articleBy- election Bagdah বাগদায় বিজেপি প্রার্থী স্বঘোষিত ‘ভূমিপুত্র’ দাবি করতেই মধুপর্ণা ঠাকুর বললেন বিনয়ের কথায় সত্যতা নেই
Next articleShipwreck ভূমধ্যসাগরে নৌকাডুবি , বাংলাদেশি সহ উদ্ধার ৫১ , নিহত ১১

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here