অর্পিতা বনিক বনগাঁ

ভোটের সময় ওপার বাংলা থেকে অবাঞ্চিত মানুষ ভারতীয় সীমান্তে ঢুকে যাওয়া রুখতে ইতি মধ্যেই ৭২ ঘন্টার জন্য সীমান্ত সিল করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। শুধুমাত্র জরুরী পরিষেবা ছাড়া সীমান্ত দিয়ে যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। দেখুন ভিডিও

এশিয়া মহাদেশের অন্যতম বৃহত্তম স্থলবন্দর পেট্রাপোল। এই সীমান্ত দিয়ে প্রতিদিন ভারত এবং বাংলাদেশের মধ্যে শয়ে শয়ে পণ্য বোঝাই ট্রাক যাতায়াত করে। পাশাপাশি, দু দেশের মধ্যে হাজার হাজার যাত্রীও যাতায়াত করেন।

অভিযোগ, এই সুযোগকে কাজে লাগিয়ে প্রতিবার ভোটের সময় কিছু অবাঞ্ছিত ব্যক্তি ভারতীয় সীমান্তে ঢুকে পড়ে। আর তারাই ভোটের সময় অবাঞ্ছিত পরিস্থিতি তৈরি করে।

আর এই পরিস্থিতি রুখতে এবছর ভোট ভোটগ্রহণের ৭২ ঘণ্টা আগে থেকেই সীমান্ত একপ্রকার সিল করে দিয়েছে জেলা প্রশাসন। সম্প্রতি এই নির্দেশিকা জারি করেছেন উত্তর ২৪ পরগনার জেলা শাসক তথা রিটার্নিং অফিসার। 
সেই নির্দেশিকায় বলা হয়েছে, ১৮, ১৯ এবং ২০ মে পেট্রাপোল সীমান্তে বিশেষ বিধিনিষেধ জারি থাকছে। এই তিন দিন এই সীমান্ত দিয়ে কোনরকম আমদানি–রপ্তানি বাণিজ্য হবে না।অর্থাৎ পণ্যবাহী ট্রাক ভারত এবং বাংলাদেশের মধ্যে যাতায়াত করবে না। শুধুমাত্র যেসব পণ্যবাহী ট্রাক বাংলাদেশে পণ্য খালাস করার জন্য প্রবেশ করেছে, সেই সব খালি ট্রাক ভারতে ফিরে আসতে পারবে। তবে পচনশীল দ্রব্যের ক্ষেত্রে এই বৃদ্ধিনিষেধ থাকছে না।

অন্যদিকে, যাত্রী পরিবহনের ক্ষেত্রেও শুধুমাত্র চিকিৎসা সংক্রান্ত প্রয়োজন ছাড়া এই ৩ দিন ভারতে প্রবেশ করা যাবে না। তবে, ইতিমধ্যে ভারতীয় সীমান্তে ঢুকে পড়া পাসপোর্টধারী বাংলাদেশী যাত্রীরা তাঁদের দেশে ফিরে যেতে পারবেন। ২১ মে থেকে ফের পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।‌

রাত পোহালেই ভোট গ্রহণ শুরু হবে । তার আগে রবিবার সকাল থেকেই বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয়ের অস্থায়ী DCRC সেন্টারে ভোট কর্মীরা এসে পৌছেছেন । মোট তিনটে DCRC সেন্টার করা হয়েছে বনগাঁ , বাগদা ও গাইঘাটায়।

বনগাঁ মহকুমায় মোট ৪টি বিধানসভা। তার মধ্যে বাগদা বিধানসভায় পুরুষ ভোটারের সংখ্যা ১লক্ষ ৪৭ হাজার ২৫৪ , মহিলা ভোটারের সংখ্যা ১লক্ষ ৩৮হাজার ২৪২ ও তৃতীয় লিঙ্গের মোট ভোটার সংখ্যা ১৩জন।

বনগাঁ উত্তর বিধানসভায় পুরুষ ভোটারের সংখ্যা ১লক্ষ ৩৩হাজার ২৪৯ , মহিলা ভোটারের সংখ্যা ১লক্ষ ৩০হাজার ০৮১ , তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ২৮জন।

বনগাঁ দক্ষিণ বিধানসভায় পুরুষ ভোটারের সংখ্যা ১লক্ষ ৩২হাজার ০৬৩ , মহিলা ভোটারের ১লক্ষ ২৮হাজার ৩৪২, তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮জন।

গাইঘাটা বিধানসভায় পুরুষ ভোটারের সংখ্যা ১লক্ষ ৩০হাজার ০৭৫ , মহিলা ভোটারের সংখ্যা ১লক্ষ ২৯হাজার ৫০৬, তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৫জন।

৪টি বিধানসভা মিলিয়ে মোট ভোটারের সংখ্যা ৫লক্ষ ৩৯ হাজার ৫১৯ জন।

২০ মে দেশজুড়ে পঞ্চম দফার লোকসভা নির্বাচন। বাংলায় মোট সাতটি লোকসভা কেন্দ্রে নির্বাচন রয়েছে। ভোট হবে বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগ লোকসভা কেন্দ্রে। মোতায়েন করা হয়েছে মোট ৬১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। থাকছে ২৫৫১৪ জন রাজ্য পুলিশ।


নির্বাচন কমিশন জানিয়েছে, বনগাঁ ১৫, ব্যারাকপুর ১৪, হাওড়া ১৪, উলুবেড়িয়া ১২, শ্রীরামপুর ১১, হুগলী ১২ জন এবং আরামবাগে ১০ জন প্রার্থী মোট ৮৮ জন প্রার্থী রয়েছেন। সাতটি লোকসভা কেন্দ্র মিলিয়ে মোট ৭৭১১টি ক্রিটিক্যাল পোলিং স্টেশন থাকছে। সুষ্ঠু ভাবে যাতে রাজ্যে নির্বাচন করা যায় সেদিকেই তীক্ষ্ণ নজর রয়েছে প্রশাসনের I

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here