Lok Sabha Election 2024 Live phase 5 তুমুল ঝড়বৃষ্টি বনগাঁ – ব্যারাকপুরে, ভোটের লাইন ছেড়ে পালাচ্ছেন ভোটাররা

0
126

সোমবার লোকসভার পঞ্চম দফায় পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনের মধ্যে ভোট হচ্ছে মোট সাতটি আসনে। বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি, হাওড়া এবং আরামবাগে চলছে ভোটগ্রহণ।

মতুয়াগড়ে আজ হাড্ডাহাড্ডি লড়াই
বনগাঁয় বিদায়ী সাংসদ শান্তনু ঠাকুরকেই প্রার্থী করেছে বিজেপি। তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন পদ্মশিবির ছেড়ে ঘাসফুল শিবিরে ফিরে আসা বিশ্বজিৎ দাস। এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী প্রদীপ বিশ্বাস।

দেশের সময় সোমবার লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ। সকাল ৭ টা থেকে শুরু হয়েছে ভোটপর্ব। দেশ জুড়ে ৬টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৪৯টি আসনে ভোট গ্রহণ হবে আজ। বাংলায় যে সাতটি কেন্দ্রে ভোট রয়েছে সেগুলি হল বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগ।

তুমুল ঝড়বৃষ্টি ব্যারাকপুর-বনগাঁয়, ভোটের লাইন ছেড়ে পালাচ্ছে অন্যত্র

Bongaon Loksabha: পুলিশ সাইরেন বাজাচ্ছে, দাবি শান্তনু ঠাকুরের
পুলিশের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ শান্তনু ঠাকুরের। কল্যাণীর গয়েশপুর সকাল থেকে হটস্পট। এলাকার বিভিন্ন বুথে অভিযোগ পেয়ে ছুটে যাচ্ছেন শান্তনু। তাঁর অভিযোগ, তিনি যাওয়ার আগেই সাইরেন বাজাচ্ছে পুলিশ। ভোট লুঠ করা দুষ্কৃতীদের সতর্ক করে দিচ্ছে বলে অভিযোগ বিদায়ী সাংসদের।

বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি ও আরামবাগে পঞ্চম দফার ভোট। এরমধ্যে বনগাঁ ও ব্যারাকপুর নিঃসন্দেহে হাইভোল্টেজ। বনগাঁয় বিজেপি প্রার্থী কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর। অন্যদিকে তৃণমূলের প্রার্থী বিশ্বজিৎ দাস। যিনি একুশের ভোটের আগে বিজেপিতে যোগ দিয়েছিলেন। যদিও পরে ‘ঘরওয়াপসি’ হয়। ব্যারাকপুরে বিজেপির মুখ বিদায়ী সাংসদ অর্জুন সিং। তিনিও মাঝে তৃণমূলে ফেরেন। আবার ফুল বদল। তাঁর প্রতিদ্বন্দ্বী রাজ্যের মন্ত্রী পার্থ ভৌমিক।

ভোটের লাইনে বনগাঁর বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর। একাধিক বুথে তৃণমূল সন্ত্রাস চালাচ্ছে বলে অভিযোগও তুলেছেন তিনি।

ইভিএম খারাপের জন্য বন্ধ ভোট গ্রহণ

বনগাঁ লোকসভার নিউ বনগাঁ বয়েজ হাই স্কুলের ১৭৭/১৭৮/১৭৯/১৮৪ নম্বর বুথে শুরু হল ভোটগ্রহণ।
ভোট গ্রহণ প্রক্রিয়া শুরু হলেও ১৭৯ নম্বর বুথের মেশিন খারাপ থাকার কারণে বন্ধ থাকলো ভোট। প্রায় ৩০ মিনিটের বেশি দাঁড়িয়ে আছেন এলাকার একাধিক ভোটার । কখন মেশিন ঠিক হবে তা এখনো জানা যাচ্ছে না বলে অভিযোগ করছেন ভোটাররা I

Hooghly Loksabha: ময়দানে রচনা

আইপ্যাকের ছেলেরা টাকা নিয়ে ঢুকেছে: লকেট

ভোটার সহায়তা কেন্দ্রে বসছে তৃণমূলের এজেন্ট! অভিযোগ হুগলির বিজেপি প্রার্থী লকেটের
আইপ্যাকের বিরুদ্ধে টাকা বিলির অভিযোগ তুললেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। সোমবার পঞ্চম দফার ভোটে সকাল থেকেই ময়দানে লকেট। সেখানেই তিনি অভিযোগ তোলেন, “রবিবার আইপ্যাকের জনা ২০ ছেলে ঢুকেছে এলাকায়। খবর এসেছে ওরা থলে ব্যাগে টাকা নিয়ে ঢুকেছে। বিভিন্ন জায়গায় বিভিন্নভাবে ছড়িয়ে আছে।”

ভোটের সকালে নৈহাটি বড় মার মন্দিরে পুজো দিলেন তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক।

সকাল থেকে রাজ্যের সাত ভোট কেন্দ্রের বিভিন্ন জায়গায় অশান্তির খবর আসতে শুরু করেছে। ভোটের আগের দিন রাতে আরামবাগের খানাকুলের রাজহাটি-১ গ্রাম পঞ্চায়েতের বিজেপি উপপ্রধান তপন বাগের উপর হামলার অভিযোগ উঠেছে শাসকদল তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ, রবিবার দুপুরে বিজেপির কর্মী সমর্থকেরা দলীয় পতাকা লাগাচ্ছিলেন। সেই সময় তাঁদের বাধা দেওয়া হয়। এরপর রাতে ৩০টি বাইক নিয়ে একদল দুষ্কৃতী বিজেপির বুথ সভাপতির খোঁজ করে। কিন্তু বুথ সভাপতিকে দেখতে না পেয়ে তাঁর ভাইপো প্রবীর রংয়ের উপর হামলা চালায় বলে অভিযোগ। রাতেই তাঁকে একটি বেসরকারি নার্সিংহোমে ভর্তি করা হয়েছে তাঁকে। এই ঘটনায় সোমবার সকালে পুলিশ ২ জনকে গ্রেফতার করেছে। ইতিমধ্যে নির্বাচন কমিশনের কাছে সেই রিপোর্ট এসে পৌঁছেছে। 

অন্যদিকে, আরামবাগের মলয়পুর এক নম্বর এলাকার বালিয়া গ্রামের তৃণমূল নেতা শ্যামল রায়কে মারধরের অভিযোগ উঠল বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। ধারালো অস্ত্র নিয়ে তাঁর মাথায় আঘাত করা হয় বলেও অভিযোগ। শ্যামলকে আশঙ্কাজনক অবস্থায় আরামবাগ মেডিক্যাল কলেজে ভর্তি করানো হয়েছে। কালিপদ বাগ ও শ্যামল মালিক নামে দু’জন শ্যামলকে উদ্ধার করতে গেলে তাঁদেরও মারধর করা হয় বলে অভিযোগ। তাঁরাও ভর্তি রয়েছেন হাসপাতালে। 

ভোট শুরুর আগেই ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংহ অভিযোগ করেন, ওই কেন্দ্রে তিনটি বুথে বিজেপির এজেন্টকে ঢুকতে দেয়নি তৃণমূল। তাঁর কথায়, “আমি বলব তৃণমূলকে এই খেলাটা না খেলতে> নাহলে অনেক সমস্যা হবে।

Barrackpore Loksabha: ভোট দিলেন অর্জুন সিং

ব্যারাকপুরে প্রতিবারের মতো এবারও সকাল সকাল হেঁটে ভোটকেন্দ্রে পৌঁছলেন অর্জুন সিং। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, এই নির্বাচনে জয় নিয়ে তিনি ১০০ শতাংশ আশাবাদী।

আবার ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের ব্যারাকপুর বিধানসভার টিটাগড় ২১৫ নম্বর বুথে উত্তেজনা ছড়ায়। ভোট কেন্দ্রের ভিতরে ভুয়ো এজেন্ট বসানোর অভিযোগ উঠেছে। বিজেপির বিরুদ্ধে। অভিযোগ, নিজেকে এজেন্ট পরিচয় দিয়ে ভোটকেন্দ্রের ভিতরে ঢুকেছিলেন ওই ব্যক্তি। কিন্তু ওই ব্যক্তি ওই বুথের ভোটার নন। কেন্দ্রীয় বাহিনীর সন্দেহ হওয়ায় তাঁকে সেই বুথ কেন্দ্র থেকে বের করে দেয়। ঘটনাকে কেন্দ্র করে পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর সাথে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন বিজেপি কর্মীরা।
অন্যদিক, বেশ কিছু কেন্দ্রে সকাল সাতটার বেশ খানিকক্ষণ পরে ভোট শুরু হওয়ার খবর সামনে এসেছে। সকাল সাতটাতে ভোটগ্রহণ শুরু হয়নি। যার মধ্যে রয়েছে হাওড়ার ১৬৪ নম্বর বুথ, দক্ষিণ হাওড়ার ২৩২ নম্বর বুথেও। ইভিএম খারাপ হয়ে যাওয়ায় সেখানে ভোটগ্রহণ শুরু করা যায়নি বলে অভিযোগ তোলেন বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তী।

বুথে ভোটার সহায়তা কেন্দ্রে এজেন্ট বসিয়েছে তৃণমূল: লকেট
ধনিয়াখালির একটি বুথে ভোটার সহায়তা কেন্দ্রে এজেন্ট বসিয়েছে তৃণমূল। অভিযোগ, হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে। অভিযোগ, সান্ত্বনা দাস নামে ওই ‘এজেন্ট’ ভোটার সহায়তা কেন্দ্রে তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়ের ছবি-সহ একটি কাগজ হাতে বসেছিলেন। লকেট গিয়ে তাঁকে ওই সহায়তা কেন্দ্র থেকে বার করে দেন। এই নিয়ে তিনি কমিশনে অভিযোগ জানাবেন বলেও জানিয়েছেন বিজেপি প্রার্থী।

উলুবেড়িয়ায় উত্তেজনা
উলুবেড়িয়ার আমতা বিধানসভার মানকুর দেবগ্রামের ২২৩ নম্বর বুথে উত্তেজনা। রবিবার রাতে বিজেপির এক বুথ সভাপতি অর্জুন রং-এর ভাইপোর উপর হামলার অভিযোগ উঠল তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। অভিযোগ, গতকাল গভীর রাতে তৃণমূলের বাইক বাহিনী এসে অর্জুনের খোঁজ চালায়। বুথ সভাপতিকে না দেখতে পেয়ে তাঁর ভাইপো প্রবীর রং-এর উপর  ধারালো অস্ত্র  দিয়ে  হামলা চালানো হয় বলে অভিযোগ। প্রবীরকে আহত অবস্থায় বাগনানের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। লিখিত অভিযোগও দায়ের হয়েছে বাগনান থানায়।

হাওড়ার ২৩২ নম্বর বুথে ইভিএম খারাপ
সকাল সাতটাতেও ভোটগ্রহণ শুরু হল না হাওড়ার ১৬৪ নম্বর বুথে। তেমনটাই অভিযোগ তুলেছেন বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তী। ভোট শুরু হয়নি দক্ষিণ হাওড়ার ২৩২ নম্বর বুথেও। ইভিএম খারাপ হয়ে যাওয়ায় সেখানে ভোটগ্রহণ শুরু করা যায়নি বলে খবর।

শ্রীরামপুরের বুথে যান্ত্রিক গোলযোগ
শ্রীরামপুর লোকসভার চাঁপদানি বিধানসভার ১১৫ নম্বর বুথে যান্ত্রিক গোলযোগ। শুরু হয়নি মকপোল।


কমিশনের প্রস্তুতি কেমন?
রাজ্যের পঞ্চম দফায় সাত কেন্দ্র মিলিয়ে মোট ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। আগে ৬১৩ কোম্পানি বাহিনী মোতায়েনের কথা থাকলেও রাজ্যের সাত কেন্দ্রের জন্য পরে আরও ৩৭ কোম্পানি বাহিনী বাড়িয়েছে কমিশন। কুইক রেসপন্স টিম থাকছে ৫৬৭টি। এ ছাড়াও ২৫,৫৯০ জন পুলিশকর্মী মোতায়েন থাকছেন ১৩,৫৮১টি বুথে।

কত ভোটার?
পঞ্চম দফার ভোটে সাতটি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা এক কোটি ২৫ লক্ষ ২৩ হাজার ৭০২ জন। এঁদের মধ্যে পুরুষ ভোটার ৬৩ লক্ষ ৫১ হাজার ৩২০ জন। মহিলা ভোটার ৬১ লক্ষ ৭২ হাজার ৩৪ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৩৪৮ জন। এ ছাড়া মোট ভোটারদের মধ্যে ১৮-১৯ বছর বয়সি ভোটার দু’লক্ষ ৬০ হাজার ৩৯৮ জন (মহিলা, পুরুষ এবং তৃতীয় লিঙ্গ মিলিয়ে)। ৮৫ বছরের বেশি বয়স ৮০ হাজার ৭৭৫ জন ভোটারের। ১০০ বছর পেরিয়ে গিয়েছেন এমন ৫৭১ জন ভোটারও রয়েছেন রাজ্যের পঞ্চম দফার নির্বাচনে। পঞ্চম দফায় রাজ্যে মোট ১৩ হাজার ৫৮১টি বুথে ভোটগ্রহণ হবে। নির্বাচন কমিশনের হিসাবে এর মধ্যে স্পর্শকাতর বুথ ৭৭১১টি। মডেল বুথ ৯৩টি।

নজরে কারা?
সোমবার অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই ছ’জন প্রাক্তন সাংসদের। এঁরা হলেন বনগাঁর বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর, ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংহ, হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়, হাও়ড়ায় তৃণমূলের প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়, উলুবেড়িয়ায় তৃণমূলর সাজদা আহমেদ এবং শ্রীরামপুরে তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এঁরা প্রত্যেকেই গত বারের নির্বাচিত সাংসদ। প্রত্যেকেই নিজের কেন্দ্র থেকেই লড়ছেন। শুধু আরামবাগে প্রার্থী বদল করেছে রাজ্যের শাসকদল। গতবারের বিজয়ী প্রার্থী অপরূপা পোদ্দারের বদলে প্রার্থী করা হয়েছে মিতালি বাগকে।  

পঞ্চম দফার ভোটে নিজেদের প্রমাণ করার লড়াইও লড়বেন কয়েক জন। তাঁদের মধ্যে রয়েছেন তৃণমূলের হুগলির প্রার্থী তথা অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়। ‘দিদি নম্বর ওয়ান’-এর সেট থেকে তিনি এ বার ভোটের ময়দানে। তাঁর লড়াই বিজেপির বিদায়ী সাংসদ তথা প্রাক্তন অভিনেত্রী লকেটের সঙ্গে। এ বছর ব্যারাকপুরের দাপুটে নেতা অর্জুন সিংহের বিরুদ্ধে তৃণমূল প্রার্থী করেছে পার্থ ভৌমিককে। তিনি এর আগে নৈহাটির বিধায়ক ছিলেন। লোকসভার প্রার্থী হয়ে বিধায়ক আসন থেকে পদত্যাগ করেছেন তিনি। তাই পার্থের বিধানসভা থেকে সংসদে যাওয়া হবে কি না, তা-ও নির্ধারণ হবে সোমবার। ভাগ্যপরীক্ষা হবে শ্রীরামপুরের সিপিএম প্রার্থী দীপ্সিতা ধরেরও। তৃণমূলের তিন বারের জয়ী সাংসদ কল্যাণের বিরুদ্ধে লড়াইয়ে তাঁর উপরেই ভরসা রেখেছে দল।

Previous articleLok Sabha Election 2024 আজ সোমবার পঞ্চম দফার ভোটে রচনা-লকেট-কল্যাণ-শান্তনু – বিশ্বজিতদের ভাগ্য পরীক্ষা
Next articleIran Helicopter Crash প্রাণের কোনও চিহ্ন নেই,পুড়ে ছাই কপ্টার, ইরানি প্রেসিডেন্টের ভেঙে পড়া চপারের সন্ধান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here