দেশের সময় পশ্চিমবঙ্গের নির্বাচন পরবর্তী পরিস্থিতি নিয়ে কী ভাবছে কমিশন?

ভোটগণনায় কোনও ত্রুটি হবে না, লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের আগের দিন সোমবার এক সাংবাদিক সম্মেলনে আশ্বাস দিলেন মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার। আমরা অত্যন্ত আত্মবিশ্বাসী যে, ভোট ও ফল পরবর্তী হিংসা দেখতে পাব না। তিনি সকলকে আত্মবিশ্বাস দিয়ে বলেন, আমরা বলিষ্ঠ পদক্ষেপ করেছি গণনা প্রক্রিয়া নিয়ে। আপনারা জানেন গণনার সময় ও গণনা কেন্দ্রে কয়েক লক্ষ লোক উপস্থিত থাকবেন। তাও আমাদের প্রক্রিয়া অত্যন্ত বলিষ্ঠ এই আশ্বাস দিতে পারি সকলকে।

ভোটের ফল প্রকাশের আগে সাংবাদিক সম্মেলনে বসল ভারতের নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার সোমবার বলেন, সফলভাবে এই নির্বাচন সমাধা করা গিয়েছে। এর জন্য দেশবাসীকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানান তিনি। রাজীব কুমার আরও বলেন, এবার ৩১ কোটির বেশি মহিলা ভোট দিয়েছেন। মোট ৬৪ কোটি ভোট পড়েছে। মজা করে তিনি বলেন, লাপতা ভদ্রলোকরা এবার বুথমুখী হয়েছেন। সামগ্রিকভাবে ভোটের ফল ঘোষণার আগের তিন নির্বাচন কমিশনার পাশাপাশি বসে জানিয়ে দিলেন সার্থকভাবে এই ভোটপর্ব মিটেছে। শায়েরি করেও রাজীব বলেন, ফুলের সৌন্দর্য সবাই মনে রাখে, প্রশংসা করে। কিন্তু মালির খোঁজ কে রাখে?

গুজরাতের সুরাতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপি প্রার্থীর জয় নিয়ে এক প্রশ্নের জবাবে রাজীব কুমার বলেন, মনোনয়নপত্র প্রত্যাহার নিয়ে কোনও জবরদস্তি করা হলে আমরা ব্যবস্থা নিতে পারি। কিন্তু, স্বেচ্ছায় কেউ মনোনয়ন প্রত্যাহার করলে কিছু করার নেই।

পশ্চিমবঙ্গে নির্বাচনোত্তর হিংসা রুখতে কেন্দ্রীয় বাহিনী থাকবে। শুধু বাংলাই নয়, অন্ধ্রপ্রদেশ, মণিপুর, জম্মু-কাশ্মীরেও আমরা কঠোর হাতে ফল পরবর্তী হিংসার রুখতে সক্ষম হব বলে জানান মুখ্য নির্বাচন কমিশনার। তিনি আরও বলেন, ভোট পড়ার হার নিয়ে নির্বাচন কমিশনের উপর যে আরোপ করা হয়েছে, তার সারবত্তা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here