Lok Sabha Election 2024 আজ সোমবার পঞ্চম দফার ভোটে রচনা-লকেট-কল্যাণ-শান্তনু – বিশ্বজিতদের ভাগ্য পরীক্ষা

0
88

দেশের সময় রাত পোহালেই সোমবার ২০ মে পঞ্চম দফার নির্বাচন দেশজুড়ে। এদিন ভোট হবে বাংলার সাত লোকসভা আসনে। বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি ও আরামবাগে। এরমধ্যে হাইভোল্টেজ দুই কেন্দ্র বনগাঁ ও ব্যারাকপুর। বনগাঁয় বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর। তিনি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। অন্যদিকে তৃণমূলের প্রার্থী বিশ্বজিৎ দাস। যিনি একুশের ভোটের আগে বিজেপিতে যোগ দিয়েছিলেন। যদিও পরে ‘ঘরওয়াপসি’ হয়।

বনগাঁ লোকসভা কেন্দ্র
মতুয়া ভোটার অধ্যুষিত এই কেন্দ্রে মোট ভোটার ১৮ লাখ ৩৬ হাজার ৩৭৪। তার মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৩৪ হাজার ৮৮৪। মহিলা ভোটার ৯ লাখ ১ হাজার ৪১৯। আর তৃতীয় লিঙ্গের ভোটার ৭১। মোট পোলিং স্টেশন ১,৯৩০। তার মধ্যে ক্রিটিক্যাল পোলিং স্টেশন ৫৫০। এই কেন্দ্রের বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর। তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাস এবং বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী প্রদীপ বিশ্বাস।

ব্যারাকপুর লোকসভা কেন্দ্রও খুব তাৎপর্যপূর্ণ। অর্জুন সিংয়ের মুখ রক্ষার লড়াই এবার। যে অর্জুন এক সময় ভাটপাড়ার বাহুবলী নেতা হিসাবে মুখে মুখে ফিরতেন। ২০১৯ সালে তৃণমূল তাঁকে টিকিট দিতে রাজি না হওয়ায় বিজেপিতে যোগ দেন। পদ্মফুল প্রতীকে জিতে সাংসদও হন। তবে ২০২১ সালের পর যোগাযোগ বাড়ান তৃণমূলের সঙ্গে। তবে অর্জুনের তৃণমূলে ‘প্রত্যাবর্তন’ খুব একটা সুখের হয়নি। সেই ‘মান’ আর ফেরত পাননি পুরনো দলের তরফে।

২০২৪ সালের প্রার্থী তালিকায় তৃণমূল তাঁকে স্থান না দেওয়ায় ফের বিজেপিমুখী হন অর্জুন। তাঁকে এবারও টিকিট দিয়েছে বিজেপি। তৃণমূলের প্রার্থী পার্থ ভৌমিক, যিনি নৈহাটির বিধায়ক। সিপিএমের মুখ দেবদূত ঘোষ। শ্রীরামপুরে তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায় বনাম বিজেপির কবীর শঙ্কর বোসের লড়াই। সম্পর্কে তাঁরা প্রাক্তন শ্বশুর-জামাই।

ব্যারাকপুর লোকসভা কেন্দ্র
পঞ্চম দফার নির্বাচনে যে সমস্ত কেন্দ্রে ভোটগ্রহণ হবে তার মধ্যে অন্যতম ব্যারাকপুর। এই কেন্দ্রে মোট ভোটার ১৫ লাখ ৮ হাজার ৭২৮। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৭ লাখ ৬৯ হাজার ১৭৮ এবং মহিলা ভোটারের সংখ্যা ৭ লাখ ৩৯ হাজার ৫০৫। তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ৪৫। ব্যারাকপুর লোকসভা কেন্দ্রে মোট পোলিং স্টেশন ১,৫৯১। তার মধ্যে ক্রিটিক্যাল পোলিং স্টেশন ১,০৬৯। এই কেন্দ্রে মূলত ত্রিমুখী লড়াই। বিজেপির হয়ে লড়ছেন অর্জুন সিং। তৃণমূলের হয়ে ময়দানে রয়েছেন পার্থ ভৌমিক। কংগ্রেস সমর্থিত বাম প্রার্থী দেবদূত ঘোষ।

এদিন দেশে মোট ৪৯টি আসনে ভোট হবে যার মধ্যে বাংলার ৭টি আসন রয়েছে। শেষ চারটি দফার মতো এই দফাও যাতে শান্তিপূর্ণ হয় তার সবরকম চেষ্টা করেছে নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনীর সংখ্যাও বাড়ানো হয়েছে।

ভোটের প্রচারপর্বে বারবার তাঁদের নিয়ে নানা চর্চা হয়েছে। সিপিএম এখানে প্রার্থী করেছে দীপ্সিতা ধরকে। এ দফার ভোটে নজর রয়েছে হুগলি লোকসভা কেন্দ্রেও। লকেট চট্টোপাধ্যায় এখানকার বিদায়ী সাংসদ। তৃণমূলের বড় চমক রচনা বন্দ্যোপাধ্যায়। এই কেন্দ্রে সিপিএমের প্রার্থী মনোদীপ ঘোষ।

সোমবার দেশের ৬টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে হবে ভোটগ্রহণ। পশ্চিমবঙ্গের ৭টি আসন ছাড়াও ভোট রয়েছে উত্তরপ্রদেশের ১৪টি, মহারাষ্ট্রের ১৩টি, বিহারের ৫টি, ওড়িশার ৫টি, ঝাড়খণ্ডের ৩টিতে। পাশাপাশি জম্মু ও কাশ্মীরের ১টি এবং লাদাখ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে সোমবার। 

পঞ্চম দফা ভোটে একাধিক হেভিওয়েট প্রার্থীরা রয়েছেন যাঁদের দিকে নজর থাকবে সকলের। সোমবার বাংলায় যে ৭টি আসনে ভোট আছে সেগুলি হল বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগ।

হুগলি লোকসভা কেন্দ্র
হুগলি লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৮ লাখ ৫৮ হাজার ৬৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ২৫ হাজার ২১৯ জন। মহিলা ভোটার ৯ লাখ ৩২ হাজার ৭৮৪ জন, এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৬৪ জন। এই কেন্দ্রে মোট পোলিং স্টেশন ২,০৪৮। তার মধ্যে ১,৭৮৭ ক্রিটিক্যাল পোলিং স্টেশন। এই কেন্দ্রেও মূলত ত্রিমুখী লড়াই। হুগলি থেকে ফের একবার বিজেপির টিকিটে লড়ছেন লকেট চট্টোপাধ্যায়। তৃণমূলের হয়ে লড়াইয়ের ময়দানে রচনা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি কংগ্রেস সমর্থিক বাম প্রার্থী মনোদীপ ঘোষ।

শ্রীরামপুর লোকসভা কেন্দ্র
হুগলি জেলার শ্রীরামপুর লোকসভা কেন্দ্রেও ভোট রয়েছে পঞ্চম দফায়। কেন্দ্রের মোট ভোটার ১৯ লাখ ২৬ হাজার ৬৪৫। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৭২ হাজার ৭৩৯। মহিলা ভোটার ৯ লাখ ৫৩ হাজার ৮৫৫ জন। এছাড়াও রয়েছেন ৫১ জন তৃতীয় লিঙ্গের ভোটার। শ্রীরামপুরে মোট পোলিং স্টেশন ২,০৭৬। তার মধ্যে ক্রিটিক্যাল পোলিং স্টেশন ১,২৩৬। এই কেন্দ্রে ফের একবার তৃণমূলের হয়ে লড়াইতে রয়েছেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়। বিজেপির হয়ে লড়ছেন কবীর শঙ্কর বোস। এছাড়াও লড়ছেন কংগ্রেস সমর্থিত বাম প্রার্থী দীপ্সিতা ধর।

আরামবাগ লোকসভা কেন্দ্র
অন্যদিকে এই জেলার আরামবাগ লোকসভা কেন্দ্রেও হতে চলেছে নির্বাচন। আরামবাগের মোট ভোটার ১৮ লাখ ৮৩ হাজার ২৬৬। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৫৩ হাজার ৩৯৬ জন। মহিলা ভোটার ৯ লাখ ২৯ হাজার ৮৪৯ জন। এছাড়াও রয়েছেন ২১ জন তৃতীয় লিঙ্গের ভোটার। এই কেন্দ্রে মোট পোলিং স্টেশন ২,০৭৮। তার মধ্যে ক্রিটিক্যাল পোলিং স্টেশন ১,৭৭০। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী মিতালি বাগ, কংগ্রেস সমর্থিত বাম প্রার্থী বিপ্লবকুমার মৈত্র। এছাড়াও বিজেপির হয়ে লড়াইতে রয়েছেন অরূপকান্তি দিগর।

হাওড়া লোকসভা কেন্দ্র
হাওড়া লোকসভা কেন্দ্রেও ভোট রয়েছে পঞ্চম দফায়। হাওড়ায় মোট ভোটার ১৭ লাখ ৬৯ হাজার ১৮৪। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ১০ হাজার ৫৩৫ জন। মহিলা ভোটার ৮ লাখ ৫৮ হাজার ৬১০ জন। এছাড়াও রয়েছেন ৩৯ জন তৃতীয় লিঙ্গের ভোটার। এই কেন্দ্রে মোট পোলিং স্টেশন ১,৮৯৫। তার মধ্যে ক্রিটিক্যাল পোলিং স্টেশন ৬০৫। এই কেন্দ্রে থেকে ফের একবার তৃণমূলের হয়ে লড়ছেন প্রসূন বন্দ্যোপাধ্যায়। বিজেপির হয়ে লড়ছেন রথীন চক্রবর্তী। আর কংগ্রেস সমর্থিত বাম প্রার্থী হলেন সব্যসাচী চট্টোপাধ্যায়।

উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র
হাওড়া জেলার এই কেন্দ্রেও রয়েছে ভোট। উলুবেড়িয়া কেন্দ্রে মোট ভোটার ১৭ লাখ ৪১ হাজার ৪৩৮। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৮৫ হাজার ৩৬৯ জন। মহিলা ভোটার ৮ লাখ ৫৬ হাজার ১২ জন। এছাড়াও রয়েছেন ৫৭ জন তৃতীয় লিঙ্গের ভোটার। উলুবেড়িয়ায় মোট পোলিং স্টেশন ১,৮৬৩। তার মধ্যে ক্রিটিক্যাল পোলিং স্টেশন ৬৯৪। এই কেন্দ্রের লড়াইতে তৃণমূলের হয়ে রয়েছেন সাজদা আহমেদ। বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন অরুণউদয় পালচৌধুরী। আর বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী আজাহার মল্লিক।

এই আসনগুলির ভোটে অবশ্যই নজর থাকবে অর্জুন সিং, পার্থ ভৌমিক, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, দীপ্সিতা ধর, লকেট চট্টোপাধ্যায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়ের দিকে। জাতীয় স্তরে দেখতে গেলে সোমবার ভাগ্য নির্ধারণ হতে চলেছে কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, রাজনাথ সিং, পীয়ুষ গোয়েলদের দিকে।

এদিকে এদিনের ভোটে আঁটসাঁট নিরাপত্তা ব্যবস্থা রাখছে নির্বাচন কমিশন।

এই দফার ভোটে বাংলায় মোট ১৩ হাজার ৫৮১টি বুথে ভোটগ্রহণ হবে। নির্বাচন কমিশনের হিসাবে এর মধ্যে স্পর্শকাতর বুথ ৭৭১১টি। সাত কেন্দ্র মিলিয়ে মোট ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়াও থাকছে ৫৬৭টি কুইক রেসপন্স টিম এবং ২৬ হাজার পুলিশ কর্মী। সাতটি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা এক কোটি ২৫ লক্ষ ২৩ হাজার ৭০২ জন।  

ভোটে মোতায়েন থাকছে মোট ৬১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও থাকছেন ২৫,৫৯০ জন রাজ্য পুলিশের কর্মী।

Previous articleLoksabha election 2024:রাত পোহালেই পঞ্চম দফার ভোট বনগাঁ কেন্দ্রে শেষ মূহুর্তের প্রস্তুতি ঘুরে দেখল দেশের সময় : দেখুন ভিডিও
Next articleLok Sabha Election 2024 Live phase 5 তুমুল ঝড়বৃষ্টি বনগাঁ – ব্যারাকপুরে, ভোটের লাইন ছেড়ে পালাচ্ছেন ভোটাররা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here