সোমবার চতুর্থ দফায় পশ্চিমবঙ্গের আট লোকসভা কেন্দ্র-সহ দেশের মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ চলছে। ভোট হচ্ছে দেশের ৯টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে। অন্ধ্রপ্রদেশ (২৫) এবং‌ তেলঙ্গানা (১৭)-র সব আসনেই ভোট হয়ে যাচ্ছে সোমবার। তা ছাড়াও উত্তরপ্রদেশের ১৩টি, মহারাষ্ট্রের ১১টি, মধ্যপ্রদেশের ৮টি, ওড়িশার ৪টি, বিহার এবং ঝাড়খণ্ডের ৫টি আসনে ভোটগ্রহণ হবে আজ।

দেশের সময় সোমবার লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ। ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৯৬টি আসনে ভোট গ্রহণ হবে আজ।

বাংলায় যে আটটি কেন্দ্রে ভোট রয়েছে সেগুলি হল-বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর, বীরভূম।
চতুর্থ দফায় বাংলার কেন্দ্রগুলির নিরাপত্তার জন্য প্রায় ৬০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। বীরভূম, বোলপুর, বহরমপুরে ভোট-হিংসার ঘটনা অতীতে ঘটেছে। তাই এই কেন্দ্রগুলি নিয়ে বিশেষ ভাবে সতর্ক কমিশন।

এই পর্বে যে সব হেভিওয়েট প্রার্থীদের দিকে সকলের নজর রয়েছে তাঁরা হলেন, অখিলেশ যাদব, আসাদউদ্দিন ওয়েইসি, গিরিরাজ সিং, অধীর চৌধুরী, দিলীপ ঘোষ, অমৃতা রায়, মহুয়া মৈত্র। ভোটের আগে ইতিমধ্যেই বহরমপুর থেকে একাধিক অশান্তির ঘটনার খবর সামনে এসেছে। 

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে আরও বেশি সংখ্যায় ভোট দেওয়ার জন্য সকলকে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার ১০ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটের কথা মাথায় রেখে ইংরেজি, হিন্দি ছাড়াও বাংলা, তেলুগু, ওড়িয়া ভাষায় পোস্ট করেন মোদী। পোস্টে লেখেন, “আমি জানি ১০ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৬টি কেন্দ্রের মানুষ বৃহৎ সংখ্যায় ভোট দেবেন। ভোটের হার বৃদ্ধিতে বড় ভূমিকা নেবেন তরুণ এবং মহিলা ভোটারেরা।”

চতুর্থ দফার ভোটে আটটি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১ কোটি, ৪৫ লক্ষ। এর মধ্যে বহরমপুর ১৭ লক্ষ ৮৩  হাজার ৭৮, কৃষ্ণনগরে ১৭ লক্ষ ৫৪ হাজার ৩৭৭ জন, রাণাঘাট ১৮ লক্ষ ৭১ হাজার ৯১০ জন, বর্ধমান-দুর্গাপুর-১৩ লক্ষ ৮ হাজার ৬৭২ জন, বর্ধমান পূর্ব-১৭ লক্ষ ৯৯ হাজার ১২১ জন, আসানসোল- ১৭ লক্ষ ৭০ হাজার ২৮১ জন, বোলপুর- ১৮ লক্ষ ৩৯ হাজার ২৩৪ জন, বীরভূম- ১৮ লক্ষ ৫৭  হাজার ২২ জন ভোটার রয়েছে। চতুর্থ দফার ভোটে আটটি কেন্দ্রে মোট ৫৭৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে বর্ধমান পূর্বে। সেখানে মোট ১৫২ কোম্পানি বাহিনী থাকবে।

এদিকে ভোটের ঠিক আগের রাতেই বাংলায় খুনের ঘটনা ঘটে। কেতুগ্রামের চেঁচুড়ি গ্রামে বোমার আঘাতে খুন হলেন এক তৃণমূল ব্যক্তি। রবিবার রাতে তাঁকে ধারাল অস্ত্র দিয়ে কোপানোও হয় বলে অভিযোগ৷ ঘটনায় একজন জখম হয়েছেন। 

বাংলার আট কেন্দ্র ছাড়া সোমবার মোট ১০ রাজ্যের ৯৬ আসনে নির্বাচন। অন্ধ্রপ্রদেশের ২৫, বিহারের ৫, ঝাড়খণ্ডের ৪, মধ্যপ্রদেশের ৮, মহারাষ্ট্রের ১১, ওড়িশার ৪, তেলেঙ্গানার ১৭, উত্তরপ্রদেশের ১৩ এবং জম্মু ও কাশ্মীরের ১ আসনের নির্বাচন হবে এই পর্বে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, চতুর্থ দফাতেই লোকসভার ভোটের ফল কী হবে, তার অর্ধেক ধারণা তৈরি হয়ে যাবে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here