Delhi: দুর্যোগপূর্ণ আবহাওয়া অব্যাহত দিল্লিতে, ফের ৪০ ডিগ্রির দাবদাহের ধাক্কা দক্ষিণবঙ্গে

0
388

দেশেরসময় ওয়েবডেস্কঃ টানা ঝড়বৃষ্টি দিল্লিতে। মে মাসের শেষে এমন মনোরম আবহাওয়ায় যারপরনাই খুশি দিল্লি ও সংলগ্ন এলাকার বাসিন্দারা। গত কয়েকদিনের মতো সোমবার সকালে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শুরু হয়েছে রাজধানীতে। যার জেরে তাপমাত্রা আরও খানিকটা কমেছে। 

মৌসম ভবন সূত্রে খবর, রবিবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তাপমাত্রা গতকালের থেকেও কম থাকবে।

মঙ্গলবার পর্যন্ত দিল্লি-এনসিআর, গাজিয়াবাদ, নয়ডা, গুরুগ্রাম, ফারিদাবাদ, সোনিপাত-সহ একাধিক এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়াও বইতে পারে। যার জেরে আগেই সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে হাওয়া অফিস। 

এদিকে বাংলায় রবিবারই কালবৈশাখীতে ভিজেছিল উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের একাধিক জেলা। যদিও তিলোত্তমার কপালে বৃষ্টির ছিটেফোঁটাও জোটেনি সপ্তাহান্তে। তবে জেলাগুলিতে ঝড়বৃষ্টির দাপটে রবিবার রাতে তাপমাত্রা এবং আর্দ্রতাজনিত অস্বস্তি, দুইই কমেছিল খানিক। আজ সোমবারেও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

আলিপুর সূত্রে খবর, কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়বে তাপমাত্রা।

বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও জারি থাকবে। শুক্রবার পর্যন্ত দফায় দফায় বাড়বে তাপমাত্রা । ৪ ডিগ্রি পর্যন্ত পারদ বৃদ্ধির ফলে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘর ছড়িয়ে যেতে পারে।

সতর্কতা নেই। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে সোমবার বিকেলের পর হালকা বৃষ্টি হতে পারে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের আর কোনও জেলাতেই সোমবার বৃষ্টির সেরকম সম্ভাবনা নেই।

উত্তরবঙ্গের জেলাগুলিতেও আজ থেকে বৃষ্টি কমবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে সোমবার। তবে মঙ্গলবার থেকে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। আগামীকাল থেকে তাপমাত্রা বাড়বে মালদহ এবং দুই দিনাজপুরে। উত্তরের বাকি জেলাগুলিতেও কিছুটা চড়বে পারদ।

রবিবার দুপুরে কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ভোরে শহরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৫ থেকে ৯০ শতাংশ।

পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসছে আজ, সোমবার ২৯ মে। এর প্রভাবে আবহাওয়ার পরিবর্তন উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এবং সমতল এলাকায়। রাজস্থানের একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আর সেই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। আরও একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ থেকে তামিলনাড়ু পর্যন্ত।

ভারী বৃষ্টির পূর্বাভাস এবং ঝোড়ো হাওয়া বইবে উত্তরপ্রদেশ ও রাজস্থানে। শিলা বৃষ্টি রাজস্থান। ভারী বৃষ্টি কেরল, কর্ণাটক, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশে। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা ও সমতলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। আগামী ২৪ ঘণ্টায় দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ডে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।

তাপমাত্রা বাড়বে পশ্চিম ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েক দিনে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে। মধ্য ভারতের রাজ্যগুলিতে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়বে দু-তিন দিন পর। আগামী ২৪ ঘণ্টায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে অন্ধ্রপ্রদেশে আনাম তামিলনাডু পণ্ডিচেরি করাই কালে।

Previous articleBSF : বিজিবির সহযোগিতায় মুন্নি-কে বাংলাদেশ থেকে উদ্ধার করল বিএসএফ
Next articleDiamond Harbour :নিরালায় দু’দিনের ছুটি কাটিয়ে আসুন হুগলি নদীর তীরে ঐতিহাসিক শহর ডায়মন্ড হারবার: দেখুন ভিডিও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here