দেশের সময় ওয়েবডেস্ক: বিশ্বাস আর নিষ্ঠাই মূল, এই দুটো থাকলেই হল,’ আজ সারদা দেবীর ১৬৯ তম জন্মতিথি৷ রামকৃষ্ণ মঠ ও মিশনের সমস্ত কেন্দ্রেই এই দিনটি পালিত হচ্ছে। আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। বাগবাজারে মায়ের বাড়িতে সকাল থেকে ভক্তদের ভিড়। সঙ্ঘজননীর জন্মতিথি উপলক্ষে আয়োজন করা হয়েছে বিশেষ পূজা-প্রার্থনার। হবে হোম-যজ্ঞও। বেলুড় মঠেও আজ সারদা মায়ের জন্মতিথি উৎসব পালন করা হচ্ছে।

সারদা দেবীর জন্মতিথি উপলক্ষে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হল বেলুড় মঠ। বেলুড় মঠেও আজ শ্রীমা সারদা দেবীর ১৬৯ তম জন্মতিথি উৎসব পালন করা হচ্ছে। ভোরে শ্রীমায়ের মন্দিরে মঙ্গলারতি দিয়ে সূচনা হয়। এরপর সারাদিন ধরে নানা ধর্মীয় অনুষ্ঠান, বেদপাঠ, স্তবগান ভজন পরিবেশন করা হবে। সকালে বিশেষ পুজো হয়েছে। এরপর হোম হবে। নাটমন্দিরে মাতৃসঙ্গীতের আয়োজন করা হয়েছে। বিকেলে ধর্মসভা হবে। এরপর সন্ধ্যারতি। করোনা আবহে এবারও ভক্ত সমাগমে কোপ।

সকাল ৮টা থেকে ১১টা ও দুপুর সাড়ে ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত ভক্তরা বেলুড় মঠে ঢুকতে পারবেন। তবে মন্দিরে বসে নয়, পুজো দিয়ে, প্রসাদ নিয়ে বেরিয়ে যেতে হবে। শ্রীমায়ের জন্মতিথি উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান অনলাইনে দেখানোর ব্যবস্থা করা হয়েছে।

স্বাস্থ্যবিধি পালন করেই মঠের রামকৃষ্ণ মন্দির, মায়ের মন্দির এবং ব্রহ্মানন্দ মন্দির দর্শনের অনুমতি মিলবে। মন্দিরে প্রবেশের পর সারিবদ্ধভাবে দর্শন করতে পারবেন ভক্তরা। সেই সঙ্গে দর্শনার্থীদের হাতে প্রসাদও বিতরণ করা হবে। 

এতদিন করোনা প্রকোপের জন্য জনসাধারণের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল মঠ কর্তৃপক্ষ। কিন্তু বর্তমানে সংক্রমণের গ্রাফ কম থাকায় সারদাদেবীর জন্মতিথি উপলক্ষে নির্দিষ্ট সময়সীমার জন্য সাধারণের জন্য মঠ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে দুর্গাপুজোর সময়েও ভক্তশূন্য মঠেই হয়েছিল কুমারী পুজো-সহ বিভিন্ন আচার অনুষ্ঠান। তবে এবার সারদাদেবীর জন্মতিথিতে খুলল মঠ। এই সুযোগ হাতছাড়া না করে সকাল থেকেই মঠে যাচ্ছেন প্রচুর ভক্ত।

উল্লেখ্য, আগেই জানানো হয়েছিল, শ্রীমা সারদা দেবীর জন্মতিথি উপলক্ষে আজ রবিবার ভক্তদের জন্য খোলা থাকবে বেলুড়মঠ। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল, আজ সকালে ৮টা থেকে ১১টা এবং দুপুরে সাড়ে ৩টি থেকে বিকেল ৫টা পর্যন্ত মঠে ঢুকতে পারবেন ভক্তরা। তবে মানতে হবে কোভিড বিধি।


ইতিমধ্যেই বাগবাজারে মায়ের বাড়িতে চালু হয়েছে হেল্প ডেস্ক। মায়ের বাড়িতে কবে কী অনুষ্ঠান রয়েছে, তার পাশাপাশি যাবতীয় বিষয়ে জানা যাবে এখানে। আগামী দিনে অনলাইনেও এই পরিষেবা চালুর ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশনের তরফে।
বাগবাজারে মায়ের বাড়িতে তথ্যকেন্দ্র তৈরি করেছে রামকৃষ্ণ মঠ ও মিশন। মায়ের বাড়ি সংলগ্ন উদ্বোধন কার্যালয়ে তৈরি এই হেল্প ডেস্কের নাম রাখা হয়েছে তথ্যসেবা কেন্দ্র। 

সম্প্রতি আরতি ও মন্ত্রোচ্চারণের মাধ্যমে এর উদ্বোধন করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ সঙ্ঘাধ্যক্ষ স্বামী প্রভানন্দ। এই তথ্যকেন্দ্রে কোভিডকালে মায়ের বাড়ি খোলা ও বন্ধের সময়। উদ্বোধন পত্রিকা, প্রকাশনা, স্বনির্ভর কেন্দ্র এবং দাতব্য চিকিৎসালয়ের বিষয়ে যাবতীয় তথ্য জানা যাবে। বাড়িতে বসে তথ্যসেবায় যোগযোগের জন্য একটি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। নম্বরটি হল ৯৮৫১ ৪৭২ ৪৭২। সকাল ৯টা ৩০ থেকে বিকেল ৫টা ৩০ পর্যন্ত ও শনিবার এই পরিষেবা চালু থাকবে দুপুর ১টা ৩০ পর্যন্ত। 

বাগবাজার মায়ের বাড়ির সূত্রে জানা গিয়েছে, কোন মহারাজ কখন আসবেন, তাঁর সঙ্গে কখন দেখা করা যেতে পারে, সবকিছুরই উত্তর মিলবে এই তথ্যসেবা কেন্দ্রে। আগামী দিনে অনলাইনেও এই পরিষেবা চালুর ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশনের তরফে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here