Abhishek Banerjee Daughter হুমকি! অভিষেকের মেয়েকে কে ধর্ষণে ১০ কোটি পুরস্কার , প্রতিবাদে গর্জে উঠলেন ডেরেক, তৎপর শিশুসুরক্ষা কমিশন

0
162

দেশের সময় ওয়েবডেস্কঃ আর জি কর কাণ্ডের পর দেশজুড়ে নারী নির্যাতন নিয়ে নতুন করে ভাবনা শুরু হয়েছে। যৌন হেনস্তা, খুনের মতো ঘৃণ্য অপরাধের শাস্তি আরও কঠোর যাতে হয়, তার জন্য নতুন আইন প্রণয়ন নিয়ে আলোচনাও চলছে। এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী মোদীকে। এবার রাজ্যের শাসকদলেরই সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাবালিকা কন্যাকে ধর্ষণের হুমকির ভিডিও ভাইরাল! আর তা দেখেই প্রতিবাদে গর্জে উঠল  দল। রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন, সাকেত গোখলেরা সোশাল মিডিয়ায় পোস্ট করে তোপ দেগেছেন বিজেপিকে। স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করেছে শিশু সুরক্ষা কমিশন।

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ন’বছরের কন্যাকে ‘ধর্ষণের হুমকি’! সেই বিষয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ শিশুসুরক্ষা কমিশন। আরজি কর-কাণ্ডের প্রতিবাদ কর্মসূচি থেকে ওই হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ। এ বিষয়ে পুলিশের দৃষ্টি আকর্ষণ করেছে কমিশন। অবিলম্বে অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করতে বলা হয়েছে। পুলিশের কাছে তাঁদের গ্রেফতারির দাবিও জানিয়েছে কমিশন।

শিশুসুরক্ষা কমিশনের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার প্রতিবাদ কর্মসূচির একটি ভিডিয়ো সমাজমাধ্যমে দেখা গিয়েছে, যেখানে এক ব্যক্তিকে বলতে শোনা গিয়েছে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাবালিকা কন্যাকে কেউ ধর্ষণ করলে তাঁকে ১০ কোটি টাকা পুরস্কার দেওয়া হবে। আশপাশের কয়েক জন এই ঘোষণায় আনন্দ প্রকাশ করেন। কমিশন এই ধরনের মন্তব্যের তীব্র বিরোধিতা করছে এবং অবিলম্বে আইনি পদক্ষেপের দাবি জানাচ্ছে। পকসো, ইউএনসিআরসি আইনে এই ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ করা উচিত।’’

কমিশনের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘সারা দেশ যখন আরজি করে ধর্ষণের ঘটনার প্রতিবাদ করছে, তখন আরও একটি ধর্ষণের হুমকি সম্পূর্ণ আইনবিরুদ্ধ। দৃষ্টান্তমূলক পদক্ষেপ না করলে এটি সমাজকে ভয়ানক বার্তা দিতে পারে। পুলিশের কাছে কমিশন অনুরোধ করছে, দ্রুত অভিযুক্তদের গ্রেফতার করে ওই নাবালিকার সুরক্ষার বন্দোবস্ত করা হোক।’’ শিশুসুরক্ষা কমিশনের তরফে পুলিশে এ নিয়ে অভিযোগও দায়ের করা হয়েছে।

এ ঘটনার বিরোধিতা করে মাঠে নেমে পড়েছে তৃণমূল। ডেরেক ও ব্রায়েন সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘আপনাদের নোংরা কৌশলের মাধ্যমে আমাদের সঙ্গে রাজনৈতিক ভাবে মোকাবিলা করুন। আগেও তা করেছেন। কিন্তু এ বার আপনারা সব সীমা অতিক্রম করে ফেললেন। শিশুদের ভয় দেখানো বন্ধ করুন। আমাদের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের কন্যাকে এই ধরনের হুমকির প্রতিবাদ করার ভাষা নেই। এখনই এটা বন্ধ করুন।’’ বিজেপির দিকে আঙুল তুলে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখেল লিখেছেন, ‘‘বিজেপির কয়েক জনকে অভিষেকের কন্যাকে ধর্ষণের হুমকি দিতে শোনা গিয়েছে, পুরস্কারও ঘোষণা করা হয়েছে। এঁরা কি ‘আন্দোলনকারী’? রাজনৈতিক ভাবে বিরোধীর নাবালিকা কন্যাকে ধর্ষণের হুমকি দেওয়া হচ্ছে! সমাজকে নিরাপদ করে তুলতে এই ধরনের দানবদের সরিয়ে ফেলা দরকার।’’

এই পোস্ট রিটুইট করেছেন আরেক সাংসদ সাকেত গোখলে। তিনি বিষয়টি নিয়ে শিশু সুরক্ষা কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছেন। এদিকে, এমন নিন্দনীয় অভিযোগকে বেশ গুরুত্ব দিয়ে দেখেছে শিশু সুরক্ষা কমিশন। তারাও বিবৃতি দিয়ে জানিয়েছে, এ ধরনের হুমকি একেবারেই বেআইনি। পকসো, UNCRC-সহ একাধিক আইনি ধারায় মামলা দায়ের করা উচিত। অভিযুক্তকে দ্রুত গ্রেপ্তারির জন্য পুলিশের কাছেও আর্জি জানিয়েছে কমিশন।

Previous articleLadakh 5 New Districts:বদলে গেল লাদাখের মানচিত্র,বড় ঘোষণা মোদী সরকারের
Next articleRG Kar Hospital Incident আরজি করে সেই সেমিনার হলে দেখা যাচ্ছে ‘সন্দীপ-ঘনিষ্ঠ’দের, বাড়ছে সন্দেহ, ভিডিয়ো প্রকাশ্যে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here