Weather update:নিম্নচাপের জেরে সাগরে বইছে ঝোড়ো হাওয়া ,সপ্তাহজুড়ে দক্ষিণবঙ্গে বৃষ্টি, হাওয়া বদল কবে?

0
55
হীয়া রায়, দেশের সময়

কলকাতা : নিম্নচাপের ভ্রুকুটি। শনিবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। উত্তরবঙ্গেও দুর্যোগের পূর্বাভাস। দক্ষিণবঙ্গে ২১ জুন থেকে ২৭ জুলাই পর্যন্ত বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে ৪৪ শতাংশ। এই নিম্নচাপের প্রভাবে কি এই ঘাটতি মিটবে? আবহবিদরা জানাচ্ছেন, সেই সম্ভাবনা কম। জুলাই মাসেও থাকবে বৃষ্টিপাতের ঘাটতি।

নিম্নচাপের প্রভাব এখনও রয়েছে। সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ দক্ষিণের সব জেলাতেই। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে আগামী ২৪ ঘন্টায় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী সাত দিন দক্ষিণবঙ্গে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরের উপর বইছে ঝোড়ো হাওয়া। তাই আগামী ২৪ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এদিকে কাল অর্থাৎ রবিবার দক্ষিণে বৃষ্টির পরিমাণ কমলেও সোমবার থেকে ফের দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সমুদ্রও উত্তাল থাকবে।

বৃষ্টি জারি থাকবে উত্তরেও। শনিবার জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ারে। সোমবার ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার, জলপাইগুড়িতে। এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। এদিকে, বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে আদ্রতাজনিত অস্বস্তি থাকবে। শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি। 

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর এবং পশ্চিম–মধ্য বঙ্গোপসাগরের উপরে পশ্চিমবঙ্গের উপকূল সংলগ্ন এলাকায় ঝোড়ো হাওয়া বইছে। হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৪০–৫০ কিলোমিটার। কখনও কখনও ৬০ কিলোমিটারে পৌঁছতে পারে। তাই সমুদ্র রয়েছে উত্তাল। 

আগামী দু’দিন উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি থাকতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় হতে পারে বৃষ্টিপাত। শনি থেকে সোম বৃষ্টি বাড়তে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে।

শনিবার দার্জিলিং এবং কালিম্পং এই দুই জেলাতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। সোমবার থেকে উত্তরবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা।

Previous articleMamata Banerjee-NITI Aayog Meeting রাজ্যের দাবি তুলতেই ‘মাইক বন্ধ’! মোদীর নীতি আয়োগের বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন ক্ষুব্ধ মমতা
Next articleHabra Newsজলযন্ত্রণা থেকে মুক্তি দিতে বুস্টিং পাম্প স্টেশনের উদ্বোধন,খুশি হাবরাবাসী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here