Weather update সাগরে তৈরি হবে নিম্নচাপ , ২১ জুলাই কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

0
60
সৃজিতা শীল, দেশের সময় ,

কলকাতা:বৃষ্টি  (Rain Prediction) আসছে বাংলায়। ভারী বৃষ্টির দেখা না মিললেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলছেই জেলায় জেলায়। এদিকে এরইমধ্যে আবার নিম্নচাপের ভ্রুকুটি! হাওয়া অফিস বলছে দক্ষিণ ওড়িশার নিম্নচাপটি ক্রমশ সরে মধ্যপ্রদেশের উপর অবস্থান করছে। তবে মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে বেশ কিছুটা দূরে সরে গিয়েছে। বর্তমানে এটি গোপালপুরের উপর দিয়ে মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

তবে যে বৃষ্টি হচ্ছে তার পরিমাণও বুধবার কিছুটা কমে যাবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। শুধুমাত্র পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতাতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে সেই অর্থে বৃষ্টির কোনও পূর্বভাস নেই।

তবে রাজ্যে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস। ১৯ জুলাই থেকে দক্ষিণবঙ্গে হাওয়া বদল হতে পারে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ২১ জুলাই রবিবার দক্ষিণবঙ্গে উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে দুর্যোগের পূর্বাভাস রয়েছে, হাওয়া অফিস সূত্রে খবর এমনটাই।

১৯ জুলাই, শুক্রবার বঙ্গোপসাগরে তৈরি হবে একটি নিম্নচাপ। উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় তা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। মূলত তা উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওডিশা সংলগ্ন উপকূলে অবস্থান করবে। রবিবার ও সোমবার নিম্নচাপের প্রভাব বাড়বে।

বুধবার সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলছে। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়া বদলাতে চলেছে। এদিন থেকেই উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্য়ান্য জেলাগুলিতেও দুর্যোগের সম্ভাবনা। শনিবার কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

২১ জুলাই রবিবার দক্ষিণবঙ্গের উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই হতে পারে হালকা থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃষ্টিপাতের জন্য তাপমাত্রাও অনেকটাই কমতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলির।

একদিকে যখন দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ছে সেই সময় উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত কমার সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। ১৭ থেকে ১৯ জুলাই উত্তরবঙ্গের জেলাগুলিতে অপেক্ষাকৃত কম বৃষ্টিপাত হতে পারে। শনি থেকে ফের বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে।

উল্লেখ্য, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস, য়া স্বাভাবিকের থেকে ০.৭ ডিগ্রি কম এবং এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৭৭ শতাংশ। এদিন সকাল থেকেই শহরে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হচ্ছে। ১৯ তারিখের পর বৃষ্টিপাতের সম্ভাবনা আরও বাড়তে পারে বলেই হাওয়া অফিস সূত্রে খবর।

প্রসঙ্গত, দেশজুড়ে সক্রিয় মৌসুমী অক্ষরেখা। রাজস্থান থেকে দিল্লির উপর দিয়ে পূর্ব ভারত হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত তা বিস্তৃত। আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে কর্নাটক এবং কেরালাতে। এছাড়াও ওডিশা, মারাঠাওয়াড়া, গুজরাট, তেলঙ্গানা, কর্নাটক, কেরল এবং মাহেতেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস।

এদিকে সামনেই আবার একুশে জুলাই। বড় সমাবেশের প্রস্তুতি জোরকদমে চালাচ্ছে বাংলার শাসকদল তৃণমূল কংগ্রেস। একুশে জুলাই রবিবারও ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে কলকাতাতে। ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে। তবে বৃষ্টি চলছে উত্তরেও। ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে।

Previous articleMaayer Mahalকলকাতায় পথ শিশুদের পাশে মায়ের মহল
Next articleAbhisekh Banerjee শহরে ফিরলেন সেনাপতি ,একুশে জুলাইয়ের মঞ্চে থাকবেন অভিষেক? আশায় তৃণমূল!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here