Bangladesh News বাংলাদেশ সফরে ভারতীয় নৌবাহিনী প্রধান, তিন বাহিনী প্রধানের সাথে করলেন সাক্ষাৎ, সামুদ্রিক সম্পর্ক নিয়ে আলোচনা

0
39
জাকির হোসেন, ঢাকা:

ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় নৌ সহযোগিতা বাড়াতে চার দিনের সফরে বাংলাদেশে এসেছেন ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি। এই সফরে ১ জুলাই সোমবার থেকে আগামী ৪ জুলাই বৃহস্পতিবার অবধি তিনি বাংলাদেশে থাকবেন বলে ভারতীয় নৌবাহিনী এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ইতিমধ্যে বাংলাদেশের তিন বাহিনীর প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন এডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি। ১ জুলাই সোমবার বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান, নৌবাহিনীর প্রধান এডমিরাল এম নাজমুল হাসান ও বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁনের সঙ্গে সাক্ষাত করেন তিনি।

বাংলাদেশ আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, ১ জুলাই সোমবার ঢাকায় সেনাবাহিনী সদর দপ্তরে জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে সাক্ষাতে মিলিত হন বাংলাদেশে সফররত ভারতীয় নৌবাহিনী প্রধান। এ সময় ভারতীয় নৌ বাহিনী প্রধান বাংলাদেশ সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করায় জেনারেল ওয়াকার-উজ-জামানকে অভিনন্দন জানান। পাশাপাশি দুই দেশের বাহিনীদ্বয়ের মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তারা।

এছাড়া এদিন বিমান বাহিনী সদর দপ্তরে বাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁনের সঙ্গেও সাক্ষাত করেন বাংলাদেশে সফররত ভারতীয় নৌবাহিনী প্রধান৷ সাক্ষাতকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান ভারতীয় নৌবাহিনী প্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় এবং দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

একইদিনে ঢাকার বনানীর নৌ সদর দপ্তরে বাহিনীপ্রধান এডমিরাল এম নাজমুল হাসানের সঙ্গে সাক্ষাত করেছেন এডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি। এ সময় তিনি দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন। পাশাপাশি আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোরদারের লক্ষ্যে পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার ওপর জোর দেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স এ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্তারা।

এর আগে সকালে শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান ভারতীয় নৌবাহিনী প্রধান। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এ ছাড়া বিকেলে ধানমন্ডি ৩২ এ বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন এবং বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করেন তিনি৷

ঢাকার ন্যাশনাল ডিফেন্স কলেজে অনুষ্ঠানে ভাষণ দেবেন ভারতীয় নৌবাহিনী প্রধান এবং কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা-কেন্দ্র পরিদর্শন করবেন তিনি।

নৌবাহিনীর বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত ও বাংলাদেশের মধ্যে নৌ সহযোগিতা ঐতিহ্যগতভাবে শক্তিশালী ছিল। এর মধ্যে আছে পোর্ট কলস্, দ্বিপক্ষীয় নৌ মহড়া, সক্ষমতা বৃদ্ধি এবং প্রশিক্ষণ উদ্যোগের মাধ্যমে অপারেশনাল মিথস্ক্রিয়া।

ভারতীয় নৌবাহিনীর প্রধানের এই সফরের মাধ্যমে উভয় দেশের পারস্পারিক সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারিত হবে এবং দুই রাষ্ট্রের বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়।

Previous articleHonoring Our Healers: National Doctor’s Day 2024 Embraces ‘Healing Hands, Caring Hearts’ -Theme
Next articleBangladesh News পদ্মায় মিললো দুষ্প্রাপ্য ঢাঁই মাছ, বিক্রি হলো প্রায় ২৩ হাজার টাকায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here