দেশের সময় ওয়েবডেস্কঃ শেষলগ্নে শীতের শিহরণ কলকাতা-সহ গোটা রাজ্যে। ফেব্রুয়ারির শুরু মানেই শীতের বিদায়ঘণ্টা বাজার সময়। অথচ বিদায়বেলাতেই যেন ঘুরে দাঁড়াচ্ছে শীত। কলকাতা শহরে রাতের তাপমাত্রা কমে দাঁড়িয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াসের কোঠায়। দিনের তাপমাত্রাতেও রাতারাতি পরিবর্তন এসেছে। ফলে ফেব্রুয়ারির শুরুতে ফের একবার শীতের আমেজ ফিরল বঙ্গে। বেজায় খুশি শীতপ্রেমীরা। যাওয়ার বেলাতেও শীত এক ঝোড়ো ইনিংস খেলতে পারে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এই আমেজ আগামী এক সপ্তাহ পর্যন্ত থাকবে বলে জানানো হচ্ছে।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী এক সপ্তাহ পর্যন্ত দিনের ও রাতের তাপমাত্রার মধ্যে ফারাক কমবে। ফলে শহরের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে আসতে পারে। ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শহরের তাপমাত্রা নিম্নগামীই থাকবে। ৭, ৮ এবং ৯ ফেব্রুয়ারি তা ঊর্ধ্বগামী হবে। ১০, ১১ ফের তা ফের নিম্নগামী হবে। আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে এই মরশুমে আর তাপমাত্রা পতনের কোনও সম্ভাবনা নেই।

ফলে উষ্ণ সরস্বতী পুজোর পর এবং ভ্যালেনটাইন্স ডে-তেও গরম পড়বে কলকাতায়। দক্ষিণবঙ্গেও তাপমাত্রার পতন হয়েছে। জেলায় জেলায় চলছে আবহাওয়ার ভোলবদলের পালা। এদিকে, পার্বত্য ও সমতল, তরাই, ডুয়ার্সেও রবিবার পর্যন্ত দুই থেকে তিন ডিগ্রি পারাপতনের পূর্বাভাস। সমতলের জেলা অর্থাৎ মালদা, জলপাইগুড়ি এবং দুই দিনাজপুরে সকালে হালকা কুয়াশা থাকবে। বেলা বাড়লে পরিষ্কার হবে আকাশ ৷

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শুক্রবার কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস।

উত্তর পশ্চিম ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে শুক্রবার। একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান এবং সংলগ্ন এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসছে শনিবার। আবহাওয়ার পরিবর্তন হবে দেশজুড়ে। শুক্রবার থেকে রবিবারের মধ্যে জম্মু কাশ্মীর হিমাচলপ্রদেশ সহ উত্তর পশ্চিম পার্বত্য এলাকায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনার কথা জানিয়েছে মৌসম ভবন।

বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যা দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অগ্রসর হচ্ছে। দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে এটি গভীর নিম্নচাপের রূপ নিয়ে শ্রীলঙ্কা উপকূলের দিকে ক্রমশ এগোচ্ছে। এর প্রভাবে শ্রীলঙ্কা উপকূল এবং তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূলে উত্তাল হতে পারে সমুদ্র। শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু উপকূলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here