Winter 2021: এক দশকের রেকর্ড বৃষ্টি পর্ব শেষে এবার জমিয়ে শীতের আমেজ কবে থেকে জানুন

0
419

দেশের সময় ওয়েবডেস্কঃ সপ্তাহান্তে শীতের আমেজ। আগামী তিন-চার দিনে পাঁচ ডিগ্রি পর্যন্ত কমতে পারে কলকাতার তাপমাত্রা। দক্ষিণবঙ্গের অন্যত্রও একই ভাবে রাতের তাপমাত্রা কমবে, তবে বাড়বে দিনের তাপমাত্রা। উত্তরবঙ্গেও শীতের আমেজ আরও বাড়বে। পূবালী হাওয়া সরে উত্তুরে হাওয়া বইবে।

এক দশকের রেকর্ড বৃষ্টি হল কলকাতায়। আজ, মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে। শুধু তা-ই নয়, এই সপ্তাহেই গাঙ্গেয় বঙ্গে রাতে পারদ পতনের ইঙ্গিত আছে।

আবহাওয়া দফতরের হিসেব অনুযায়ী মহানগরে রবিবার বিকেল থেকে সোমবার বিকেল পর্যন্ত বৃষ্টি হয়েছে ৬৮ মিলিমিটার। গত এক দশকে ডিসেম্বরে ২৪ ঘণ্টায় এত বৃষ্টি হয়নি। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী গত ১০ বছরে ডিসেম্বরে ২৪ ঘণ্টায় সব থেকে বেশি বৃষ্টি হয়েছিল ২০১২ সালের ১২ ডিসেম্বর, ৩৩.৪ মিমি।

আবহাওয়ার উন্নতির সম্ভাবনার খবর শুনেই অবশ্য আমবাঙালির প্রশ্ন, বহু প্রত্যাশীত শীত আসবে কবে? আবহবিদেরা জানাচ্ছেন, চলতি সপ্তাহেই গাঙ্গেয় বঙ্গে রাতের পারদ নামতে পারে। কারণ, সদ্য আগত একটি পশ্চিমী ঝঞ্ঝার (ভূমধ্যসাগরীয় এলাকা থেকে বয়ে আসা ঠান্ডা, ভারী হাওয়া) প্রভাবে উত্তর-পশ্চিম ভারতে এবং উত্তর ভারতের পাহাড়ি এলাকায় তুষারপাত হচ্ছে। তার ফলে উত্তর-পশ্চিম দিক থেকে কনকনে ঠান্ডা হাওয়া বয়ে আসবে। নিম্নচাপ বিদায় নেওয়ায় উত্তুরে বাতাসের পথে বাধাও আপাতত কেটে গিয়েছে। আকাশও ক্রমে মেঘমুক্ত হবে। পারদের পতন হতে পারে এই সব কারণেই।

কলকাতায় আজ সকালের দিকে আংশিক মেঘলা আকাশ থাকলেও বেলা বাড়লে আকাশ পরিষ্কার হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকলেও দিনের তাপমাত্রা স্বাভাবিকের নীচেই থাকবে। আগামী কয়েকদিন বাড়বে দিনের তাপমাত্রা, কমবে রাতের তাপমাত্রা।

দক্ষিণবঙ্গেও আজ আকাশ পরিষ্কার থাকবে। কলকাতা, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগণা এবং নদিয়ায় সকালের দিকে আংশিক মেঘলা আকাশ, পরে পরিষ্কার আকাশ থাকবে। নতুন করে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। নিম্নচাপ বাংলাদেশ উপকূলে শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবারের পর স্বাভাবিক বা স্বাভাবিকের নীচে নামবে কলকাতার তাপমাত্রা। সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে জমিয়ে শীতের আমেজ উপভোগ করা যাবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।  আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যে।

উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গেও। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যের কারণে বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতির কারণে কুয়াশা হতে পারে।

Previous articleMamata Banerjee: জেলা সফরে মুখ্যমন্ত্রী, বোলপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে চপ, মুড়ি তুলে দিলেন অনুব্রত মণ্ডল
Next articleদু-তিন মাসের মধ্যে সব পুরভোট করিয়ে দেব, টাকা লাগলে ম্যাজিশিয়ান তৈরি করুন প্রশাসনিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here