দেশের সময় ওয়েবডেস্কঃ ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছুঁতে চলেছে। এই অবস্থায় যে স্বাস্থ্যকর্মীরা অতিমহামারীর বিরুদ্ধে লড়াই করছেন, তাঁদের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সকালে তিনি বলেন, করোনাভাইরাস হল অদৃশ্য শত্রু। কিন্তু আমাদের দেশে যাঁরা করোনার বিরুদ্ধে যুদ্ধ করছেন, তাঁরা অপরাজেয়।

করোনা অতিমহামারী ঠেকাতে দু’মাস ধরে লকডাউন হয়ে আছে ভারত। ১ জুন থেকে সরকার ধাপে ধাপে কয়েকটি নিষেধাজ্ঞা শিথিল করার কথা ঘোষণা করেছে। এই পরিপ্রেক্ষিতে মোদী বলেন, “ভাইরাস অদৃশ্য শত্রু হতে পারে। কিন্তু আমাদের স্বাস্থ্যকর্মীরা অপরাজেয়। তাঁরা নিশ্চিতভাবেই জয়লাভ করবেন।”

এদিন বেঙ্গালুরুতে রাজীব গান্ধী ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস-এর রজত জয়ন্তী উপলক্ষে ভিডিও কনফারেন্স করেন মোদী। সেখানে বলেন, “আমাদের করোনা যোদ্ধারা কঠোর পরিশ্রম করছেন। ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা সেনাবাহিনীর মতো। যদিও তাঁরা ইউনিফর্ম পরেন না।” এরপরেই তিনি বলেন, “করোনার বিরুদ্ধে সামনের সারিতে থেকে যাঁরা লড়াই করছেন, তাঁদের ওপর যদি কেউ হামলা করেন, কেউ যদি তাঁদের সঙ্গে খারাপ ব্যবহার করেন, আমরা বরদাস্ত করব না।”

ভারতে এখন করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৯০ হাজারের কিছু বেশি। সোমবার সকালে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, মৃতের সংখ্যা ৫৩০০। মোদী বলেন, “সারা বিশ্ব এখন ভারতের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও বিজ্ঞানীদের ওপরে আস্থা রাখে। তাঁদের কাছে অনেক কিছু আশা করে।” মোদী মনে করেন, কোভিড ১৯ রোগ নিরাময়ে ভারতের বিজ্ঞানীরা সারা বিশ্বকে পথ দেখাবেন।

দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে আরও মজবুত করতে সরকার বেশ কয়েকটি বিষয়ের উপর জোর দিচ্ছে বলেও এ দিন জানান মোদী। তার মধ্যে রয়েছে— প্রিভেনটিভ হেলথ কেয়ার(প্রতিরোধী স্বাস্থ্য ব্যবস্থা), অ্যাফর্ডেবল হেলথ কেয়ার (সাধ্যের মধ্যে স্বাস্থ্য ব্যবস্থা), ইমপ্রুভমেন্ট অন দ্যা সাপ্লাই সাইড ( সরবরাহের উন্নতি)  এবং মিশন মোড ইমপ্লিমেন্টেশন ( লক্ষ্য নির্ভর রূপায়ণ)। প্যারা মেডিক্যাল কর্মীদের ঘাটতি পূরণের জন্য নতুন আইনও আনা হবে বলে জানিয়েছেন মোদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here