দেশের সময় ওয়েবডেস্ক:‌ পূর্বাভাস ছিলই।
তবে তা নেহাতই ঝড়ের পূর্বাভাস। তবে এভাবে যে ঝড় আসবে, তা হয়তো অনেকেই ভাবেননি। সেই ঝড়ের ধাক্কাতেই ভাঙল সব রেকর্ড। কলকাতা পুরসভার ১৪৪টি আসনের মধ্যে ১৩৪টি আসেনই জয়ী তৃণমূল। ৭২ শতাংশ ভোট পেয়ে ফের কলকাতা পুরসভার পুরবোর্ড দখলে রাখল তারা। সবুজ ঝড়ে রীতিমতো উড়ে গেল বিজেপি–বাম–কংগ্রেস। 

দ্বিতীয় স্থানে উঠে এল বামেরা।
আট মাস আগে হওয়া বিধানসভা ভোটে যারা কলকাতার একটি ওয়ার্ডেও এগিয়ে ছিল না, সেই বামেরাই এবারের কলকাতা পুরভোটে উঠে এল দ্বিতীয় স্থানে। আসনের নিরিখে দু’‌টি ওয়ার্ডে জয়ী হয়েছে বাম প্রার্থীরা। ৯২ নং ওয়ার্ডে জয়ী হয়েছেন সিপিআই প্রার্থী মধুছন্দা দেব ও ১০৩ নং ওয়ার্ডে ৮৬ ভোটে জয়ী হয়েছেন সিপিআইএম প্রার্থী নন্দিতা রায়। তবে উল্লেখযোগ্য হল কলকাতা পুরভোটে বামেদের ঝুলিতে গিয়েছে ১১ শতাংশ ভোট। অন্যদিকে, বিজেপির প্রাপ্ত ভোট ৯ শতাংশের আশেপাশে। যার ফলে দ্বিতীয় স্থানে উঠে এল বামেরা। শুধু তাই নয়, বিজেপিকে পিছনে ফেলে ৬৫টি আসনে দ্বিতীয় স্থান পেয়েছে তারা। গেরুয়া শিবির ৪৮টি আসনে দ্বিতীয় স্থানে, কংগ্রেস দ্বিতীয় ১৬টি আসনে।

১ নম্বর বরোয় মোট ন’‌টি ওয়ার্ড। যার মধ্যে ছ’‌টি ওয়ার্ডেই দ্বিতীয় স্থানে বামেরা। ২ নম্বর বরোয় মোট ন’‌টি ওয়ার্ডের মধ্যে পাঁচটি ওয়ার্ডে বামেরা দ্বিতীয় স্থান পেয়েছে। ৩ নম্বর বরোয় ন’‌টি ওয়ার্ডের মধ্যে সাতটিতেই দ্বিতীয় স্থানে তারা। তবে ৪ নম্বর বরোয় ফল খারাপ বামেদের।

উল্লেখ্য, এই বরোর ২২ ও ২৩ নম্বর ওয়ার্ডে দু’‌টি আসন পেয়েছে বিজেপি। এই বরোয় তিনটি ওয়ার্ডে দ্বিতীয় স্থানে সিপিআইএম প্রার্থীরা। ৫ নম্বর বরোয় ১০টির মধ্যে বামেরা দু’‌টি ওয়ার্ডে দ্বিতীয় স্থান পেয়েছে। ৬ নম্বর বরোয় একটি, ৭ নম্বর বরোয় তিনটি ওয়ার্ডে, ৮ নম্বর বরোয় দু’‌টি ওয়ার্ডে ও ৯ নম্বর বরোয় দু’‌টি ওয়ার্ডে দ্বিতীয় স্থানে তারা। ১০ নম্বর বরোয় নয়টি ওয়ার্ডে, ১১ নম্বর বরোয় পাঁচটি ওয়ার্ডে, ১২ নম্বর বরোয় ছ’‌টি ওয়ার্ডে, ১৩ নম্বর বরোয় দু’‌টি ওয়ার্ডে, ১৪ নম্বর বরোর সবকটি ওয়ার্ডে অর্থাৎ সাতটিতেই দ্বিতীয় স্থানে বামেরা। ১৫ নম্বর বরোর একটিতে ও ১৬ নম্বর বরোর চারটি ওয়ার্ডে বামেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছে।

পুরভোটের ফলে নিঃসন্দেহে কিছুটা অক্সিজেন পাচ্ছে লাল শিবির। গত কয়েকটি ভোটে বিজেপি বামেদের পিছনে ফেলে প্রধান বিরোধী শক্তি হয়ে উঠেছিল। তবে কলকাতার ফল দিল অন্য বার্তা। বিজেপিকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এল বামেরা। উল্লেখ্য, পুরভোটের প্রচার থেকে শুরু করে ভোটের দিন পর্যন্ত গেরুয়া শিবিরের নেতা-‌কর্মীদের তেমন না দেখা গেলেও বামেদের রেড ভলেন্টিয়ার্স, নেতাদের মাঠে-‌ময়দানে দেখা গিয়েছিল। হয়তো এই পুরভোটে সেই ফসলই তুলল তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here