দেশের সময় ওয়েবডেস্কঃ পুরভোট নিয়ে চিন্তা অনেকটাই দূর করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নের সাংবাদিক বৈঠকে তিনি ইঙ্গিত দেন, নির্বাচন কমিশন বিধানসভার ৭ টি শূন্য আসনে উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করার পর পুরসভাগুলিরও ভোট করিয়ে নেবে রাজ্য সরকার।

এদিন মুখ্যমন্ত্রীকে পুরভোট নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আগে বিধানসভার বাই-ইলেকশন ঘোষণা করুক নির্বাচন কমিশন। তারপর আমরা আমাদের টা ঠিক ঘোষণা করে দেবো।’ মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘চ্যারিটি বিগনস অ্যাট হোমস। আমাদের সমস্যা নেই। আগে তো ইলেকশন কমিশন বাই ইলেকশনের কথা ঘোষণা করুক। আমাদের তো ইলেকশন করতে কোনও ভয় নেই।’ মুখ্যমন্ত্রীর কথায়, আমরা তো রেডি। আসেম্বলির বাই ইলেকশন বাকি। আগে ওরা করে নিক। তারপর আমরা করে নেব। এটা নিয়ে চিন্তা করার দরকার নেই।’

প্রসঙ্গত, বুধবারই মুখ্যমন্ত্রী বিধানসভার সাত শূন্য আসনের উপ নির্বাচন অবিলম্বে করার দাবি তুলেছেন। একটি আসন থেকে তাঁকেও জিতে আসতে হবে। সাংবিধানিক বিধান হল, অক্টোবরের মধ্যে মুখ্যমন্ত্রীকে বিধানসভার সদস্য হতে হবে। কিন্তু মুখ্যমন্ত্রী ততদিন অপেক্ষা করতে চান না। কারণ, অক্টোবরের আগেই কোভিডের তৃতীয় ঢেউ আসতে পারে। ফলে সেপ্টেম্বরেও ভোট গ্রহণে সমস্যা হতে পারে।

মমতা বন্দ্যোপাধ্যায় চাইছেন অবিলম্বে উপনির্বাচনে জিতে বিধানসভার সদস্য হতে।পুরভোট নিয়ে দিন কয়েক আগেই কলকাতার পুর-প্রশাসক ফিরহাদ হাকিম ঘোষণা করেছিলেন রাজ্য সরকার এবং তৃণমূল দল এই ভোটের জন্য প্রস্তুত। কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই সরকার ভোট করাবে। কলকাতা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টও সরকারকে নির্দেশ দিয়ে রেখেছে, কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই পুরভোট করাতে হবে। কলকাতা-সহ রাজ্যের প্রায় ১৩০টি পুরসভায় ভোট বাকি। সেগুলি এখন সরকার মনোনীত প্রশাসক দিয়ে চলছে।

বুধবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন পুরসভাগুলিতেও এবার বাংলা সহায়ক কেন্দ্র চালু করা হবে। মুখ্যমন্ত্রীর ঘোষণা থেকেই মনে করা হচ্ছিল, পুরভোট করাতে সরকারি স্তরে ভাবনাচিন্তা চলছে। মুখ্যমমন্ত্রী এদিন স্পষ্ট করে দিলেন, রাজ্য সরকারের মনোভাব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here