দেশের সময় ওয়েবডেস্কঃ চেন্নাইকে ছোঁয়া হলো না। অ্যাওয়ে ম্যাচে জিতলেও, ঘরের মাঠে চার্চিলের বিরুদ্ধে ড্র করে বসল ইস্টবেঙ্গল। সেই সঙ্গে হারাল লিগ টেবিলের শীর্ষে যাওয়ার সুযোগ। সুযোগ ছিল শীর্ষে থাকা চেন্নাইকে ছুঁয়ে ফেলার। কিন্তু ঘরের মাঠে এক প্রাক্তনীর কারণে ইস্টবেঙ্গলের সেই আশা পূর্ণ হল না। চার্চিল ব্রাদার্সের বিরুদ্ধে ১–১ গোলে ড্র করে লিগ জয়ের দৌড়ে খানিকটা যেন পিছিয়েই গেল লাল–হলুদ ব্রিগেড। ৯০ মিনিট লড়াই করেও দলকে জয় এনে দিতে পারলেন না আলেসান্দ্রোর ছেলেরা। ৬৮ মিনিটে মাঝমাঠ থেকে আসা থ্রু থেকে ইস্টবেঙ্গল ডিফেন্ডার বোরহাকে কার্যত কাঁধে রেখে গোল করে যান লাল-হলুদের প্রাক্তনী উইলিস প্লাজা। এই নিয়ে ১৮ নম্বর গোল হয়ে গেল ক্যারিবিয়ান স্ট্রাইকারের। গতকালই হুঙ্কার দিয়ে বলেছিলেন, যতই বিশ্বকাপার ডিফেন্ডার থাক, গোল করবেনই। করেও দেখালেন। এমনিতেই আই লিগে দুরন্ত ফর্মে রয়েছেন প্লাজা। সেই সঙ্গে লাল-হলু তাঁকে বাতিল করে দেওয়ায় ‘প্রতিশোধ’ স্পৃহাও ছিল। আদর্শ স্ট্রাইকারের মতো কাজের কাজতা করে গেলেন প্লাজা।

প্লাজার কাছেই ধাক্কা খেল ইস্টবেঙ্গলের ১৬ বছরের অধরা স্বপ্ন, আই লিগ। রালতের গোলে মান বাঁচলেও মূল্যবান দু’‌পয়েন্ট মাঠে ফেলে এসে চেন্নাইকে অনেকটাই স্বস্তি দিলেন জবি–এনরিকেরা।

৭৮ মিনিটে চার্চিল বক্সের বাইরে ব্র্যান্ডনকে ফাউল করলে ফ্রিকিক পায় লাল-হলুদ। ডিকার ঠিকানা লেখা ডেড বল থেকে মাথা ছুঁইয়ে ১-১ করেন ইস্টবেঙ্গল মিডিও কাশিম আইদারা। প্রিয় দলের জয় দেখতে মাঠ ভরিয়েছিলেন সদস্য–সমর্থকরা। আগের ম্যাচেই লাজংকে ৫–০ গোলে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে ছিল লাল–হলুদ ব্রিগেড। কিন্তু চার্চিলের বিরুদ্ধে যেন সেই আত্মবিশ্বাসটাই কাল হয়ে দাঁড়াল। আগের ম্যাচে প্রথমার্ধেই চার গোল এসেছিল। কিন্তু এদিন প্রথমার্ধে গোলের খাতাই খুলতে পারেননি ইস্টবেঙ্গলের খেলোয়াড়রা। তবে বেশ কয়েকবার দুরন্ত আক্রমণ করেছিলেন এনরিকে

–দোভালে–জবিরা। চার্চিলের গোলরক্ষক বাসকরণের দুর্দান্ত কয়েকটি সেভ এবং প্রথমার্ধে গুচ্ছ গুচ্ছ সুযোগ নষ্টের খেসারতই দিতে হল শেষপর্যন্ত। পাশাপাশি বেশ কিছু সহজ সুযোগ এসেছিল চার্চিলের কাছেও। কিন্তু কোনও দলই গোল করতে পারেনি। বদলে দেখা গিয়েছে একাধিক ফাউল। দ্বিতীয়ার্ধে খানিকটা খেলার গতির বিপরীতে গিয়ে গোল পেয়ে যায় চার্চিল। পিছিয়ে গিয়ে ক্ষুধার্ত সিংহের মতো চার্চিলের উপর ঝাঁপিয়ে পড়েন ইস্টবেঙ্গল ফুটবলাররা। ফল মেলে হাতেনাতে। মিনিট দশেক পরেই দুর্দান্ত গোল করে ইস্টবেঙ্গলকে সমতায় ফেরান কাশিম। সমতায় ফেরার পরও ক্রমাগত আক্রমণ শানাতে থাকে লাল-হলুদ ফুটবলাররা। কিন্তু জয়সূচক গোলটি আসেনি। ফলে ১–১ গোলেই শেষ হয় ইস্টবেঙ্গল–চার্চিল ম্যাচ।

এই ম্যাচে পয়েন্ট নষ্ট করায় ১৬ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানেই থেকে গেল ইস্টবেঙ্গল। আর ১৬ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রইল চেন্নাই সিটি এফসি।‌‌ এ দিন বেশ কয়েকবার সংঘর্ষে জড়িয়ে পড়েন দু’দলের ফুটবলাররা। সারাক্ষণ ব্যস্ত থাকতে হয় রেফারিকে। ম্যাচের কুড়ি মিনিটে চুলোভার সঙ্গে একের বদলে এক সংঘর্ষে সাময়িক আঘাত পান চার্চিল গোলরক্ষক। এই ম্যাচ ড্রয়ের পর ইস্টবেঙ্গলের পয়েন্ট হলো ১৬ ম্যাচে ৩২ ৷কাশ্মীরের সঙ্গে সমান পয়েন্ট পেয়েও গোল পার্থক্য বেশি হওয়ায় দুইয়ে উঠে এল লাল- হলুদ৷ ছবি- শান্তনু বিশ্বাস,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here