দেশের সময় ওয়েবডেস্কঃ পুজোর আগেই চোখ রাঙাচ্ছে নিম্নচাপ-ঘূর্ণাবর্ত। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত বৃষ্টি চলবে। বর্ষণ হবে মূলত গাঙ্গেয় দক্ষিণবঙ্গ এবং পশিমাঞ্চলের জেলাগুলিতে। যদিও পুজোর দিনগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কিনা সে ব্যাপারে এখনও কিছু জানায়নি আলিপুর। তবে আবহাওয়ার মতিগতি দেখে আতঙ্কে রয়েছেন দক্ষিণবঙ্গবাসী। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে এখন সেভাবে বৃষ্টির পূর্বাভাস নেই। তবে সপ্তাহ শেষে উত্তরবঙ্গে বাড়তে পারে বৃষ্টি।

আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, দক্ষিণ চব্বিশ পরগণা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। আজ সকাল থেকেই আকাশ আংশিক মেঘলা রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। আজ সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল সন্ধ্যায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৬৩ শতাংশ। আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৬ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। 

দক্ষিণবঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি আগামী কয়েকদিনে বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। গত ২৪ ঘণ্টায় সামান্য বৃষ্টি হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, ওড়িশা উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। সেখান থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা পূর্ব বিহার পর্যন্ত বিস্তৃত। এই নিম্নচাপ অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়েও গিয়েছে। এর প্রভাবেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি বৃষ্টি বাড়বে ওড়িশা, বিহার এবং ছত্তিসগড়ে। আহামী ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হাল্কা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আলিপুরদুয়ার এবং কোচবিহারে দু-এক পশলা বিক্ষিপ্ত ভাবে হাল্কা বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস শুক্রবার নাগাদ নতুন করে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বঙ্গোপসাগরে এবং সংলগ্ন আন্দামান সাগরে। এই নিম্নচাপ অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে। অবস্থা পরিবর্তনের সঙ্গে সঙ্গে শক্তি বৃদ্ধি করে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। যার ফলে সপ্তাহান্তে অন্ধ্র এবং ওড়িশা উপকূলে প্রবল বৃষ্টির সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। এই নিম্নচাপ বাংলাতেও প্রভাব ফেলতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here