দেশের সময়ঃ পুজো দেখতে দেখতে চলে আসে, দেখতে দেখতে চলে যায়। ফের পরেব বছরের প্রস্তুতি ..ক্যালেন্ডারে দিন গোনা শুরু..

আগামী বছেরর পুজোর দিনগুলো এখন থেকে জেনে নিতে কার না ভাল লাগে! ২০১৮ সালে পঞ্জিকা বাঙালির পুজো লম্বা করে দিয়েছিল। ষষ্ঠী থেকে পুজোর ছুটি অতীতে পঞ্চমীতেই শুরু করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছরে অবশ্য সেটা করতে হয়নি। চতুর্থী, পঞ্চমী শনি ও রবিবারে হওয়ায় পুজোর আনন্দ লম্বা হয়ে গিয়েছে।

এই বছরে তেমনটা না হলেও সুখবর রয়েছে বাঙালির জন্য। ষষ্ঠী ৪ঠা অক্টোবর, শুক্রবার। পুজোর আগে শনি-রবি না মিললেও দুঃখ নেই। চতুর্থীও ছুটি। ২ অক্টোবর গাঁধী জয়ন্তী। আর সেই ছুটির সঙ্গে পুজো মিলে টানা ২ থেকে ৮ পুজোর আনন্দ। এর পরেও চলবে। যেমনটা চলে। এখন তো পুজো আর দশমীতেই শেষ নয়। রাজ্য সরকারের কার্নিভাল না হওয়া পর্যন্ত চলবে। সেটা হতে হতে এসে যাবে ১৩ অক্টোবরের লক্ষ্মীপুজো। সেটা অবশ্য ছুটি নষ্ট করা রবিবারে। একই ভাবে কালীপুজোও ২৭ অক্টোবর, রবিবার। আর ভাইফোঁটা ২৯ অক্টোবর, মঙ্গলবার।

পুজো অক্টোবরের প্রথম সপ্তাহে শুরু হলেও শারদীয় আনন্দ অবশ্য সেপ্টেম্বর থেকেই মিলবে। ২০১৮ সালেই তো কলকাতায় পুজোর উদ্বোধন শুরু হয়ে যায় মহালয়ার দিন থেকে। এবার মহালয়া পড়েছে ২৯ সেপ্টেম্বর, রবিবার। সেই হিসেবে পুজোর বাকি ১০০ দিনেরও কম।

২০১৯ সালের শারদীয় ক্যালেন্ডার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here