দেশের সময়ওয়েবডেস্কঃ : শিশুদের শরীরে কোভ্যাক্সিন টিকার ট্রায়াল শুরু হয়ে গেল। এই প্রথম দেশে ১২ বছরের নীচে শিশুদের ওপর ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ হচ্ছে। ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর টিকার দুই পর্বের ক্লিনিকাল ট্রায়াল করবে হায়দরাবাদারে ফার্মাসিউটিক্যাল কোম্পানি ভারত বায়োটেক।

প্রসার ভারতী টুইট করে জানিয়েছে, পাটনার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে (এইমস) শিশুদের শরীরে কোভ্যাক্সিন টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়াল হবে। ৫২৫ জনের ওপর ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করে রিপোর্ট জমা করা হবে। এই রিপোর্ট সন্তোষজনক মনে হলে শিশুদের জন্য টিকা নিয়ে আসার অনুমতি দেবে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোল।

কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়লে শিশুদের মধ্যে সংক্রমণ বেশি ছড়াতে পারে বলে আগে থেকেই সতর্ক করা হচ্ছে। তাই খুব তাড়াতাড়ি শিশুদের টিকার ডোজ দেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় প্যানেল। শিশু ও কমবয়সীদের শরীরে ভ্যাকসিনের পেডিয়াট্রিক ট্রায়াল করার জন্য অনুমতি দেওয়া হয়েছে ভারত বায়োটেককে।

সংস্থার প্রধান ডক্টর কৃষ্ণা এল্লা আগেই বলেছেন, টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়াল শুরু হয়েছে। প্রতি পর্বের ট্রায়ালের পরে সেফটি ট্রায়ালের রিপোর্ট জমা করা হবে। সেই রিপোর্ট খতিয়ে দেখে টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোল সবুজ সঙ্কেত দিলেই দেশের বাজারে শিশু ও কমবয়সীদের জন্য ভ্যাকসিনের ডোজ চলে আসবে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের তত্ত্বাবধানে কোভ্যাক্সিন টিকা তৈরি করেছে ভারত বায়োটেক। সংস্থার কর্ণধার বলছেন, টিকার উৎপাদন শুরু হওয়ার আগেই ১৫০০ কোটি ডোজের অর্ডার দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এখন কোভ্যাক্সিনের উৎপাদন আরও বাড়ানোর জন্য উত্তরপ্রদেশে দুটি পিএসএ প্ল্যান্ট তৈরি হয়েছে। অন্যদিকে, গুজরাট ও বেঙ্গালুরুতেও নতুন ইউনিট খোলা হচ্ছে। আরও ৭০ কোটি টিকার ডোজ খুব তাড়াতাড়ি তৈরি করে ফেলা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here