দেশের সময় ওয়েবডেস্কঃসৌরভ ফের স্বমহিমায়। সারা রাজ্যের মোট আটটি জেলায় তাঁর সৌরভ গাঙ্গুলি ফাউন্ডেশনের উদ্যোগে অক্সিজেন কনসেনট্রেটর পাঠানো হয়েছে। তিনি নিজেও ৫০টি অক্সিজেন সিলিন্ডার কিনে দিয়েছেন স্থানীয় মানুষদের জন্য।

সৌরভ এবার করোনা ভ্যাকসিনও প্রদান করবেন আগামী ১৩ জুন নিজ এলাকায়। এই মুহূর্তে তিনি দুবাইতে রয়েছেন আইপিএলের ব্যবস্থাপনা দেখার জন্য। তিনি ফিরবেন ১২ জুন রাতে। টিকা প্রদানের দিন তিনি হাজির থাকবেন বলে জানা গিয়েছে তাঁর পরিবার সূত্রে। মোট ১৫০ জন দুঃস্থ মানুষকে প্রথমে দেওয়া হবে। তারপর সেটি বাড়ানো হবে।

অনেক আগেই করোনার বিরুদ্ধে লড়াইয়ে চারিদিকে সৌরভ বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাত। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন প্রান্তে ৫০টি অক্সিজেন কনসেন্ট্রেটর পৌঁছে দিয়েছেন। এছাড়া ওষুধপত্র, পিপিই কিট তো তুলে দিয়েছিলেন গত বছরই। এবার নিজের এলাকার মানুষের জন্য করোনার টিকার বন্দোবস্ত করেছেন সৌরভ। ১৩ জুন বেহালার উইলো টাওয়ারে তাঁর অফিসের নিচেই এই ভ্যাকসিন দেওয়া হবে।

মাঠের বাইশ গজে তাঁর লড়াইটা সবাই চাক্ষুষ করেছেন। মাঠের বাইরের লড়াইয়েও বহু ম্যাচ জিতেছেন। তবে করোনার বিরুদ্ধে এই লড়াইটা আরও কঠিন। সেই লড়াইয়েও জিততে চান সৌরভ। গতবছর থেকেই দুর্দান্ত ‘‌ব্যাটিং’‌ করে চলেছেন। গতবছর লক ডাউনের সময় মানুষের জন্য খাবার পৌঁছে দিয়েছিল তাঁর ফাউন্ডেশন। ভারত সেবাশ্রম সঙ্ঘের মাধ্যমেও খাবার তুলে দিয়েছিলেন। স্বাস্থ্য কর্মীদের জন্য পিপিই কিট তুলে দিয়েছিলেন সৌরভ। এবছর শুরু থেকেই তিনি মানুষের পাশে দাঁড়িয়েছেন।

অ্যাপোলো হাসপাতালের সহযোগিতায় সাধারণ মানুষের জন্য করোনার টিকার ব্যবস্থা করেছে সৌরভ গাঙ্গুলি ফাউন্ডেশন। ১৩ জুন তাঁর অফিসের নিচেই এই টিকাকরণ কর্মসূচী অনুষ্ঠিত হবে। সৌরভ গঙ্গোপাধ্যায় নিজে এই টিকাকরণ কর্মসূচী অনুষ্ঠানে হাজির থাকবেন।

মঙ্গলবার অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষর সঙ্গে সবকিছু চূড়ান্ত করে বুধবার দুবাই উড়ে গিয়েছেন সৌরভ। সামনের রবিবার তাঁর কলকাতায় ফেরার কথা। ১৩ জুন সকাল ৯টা থেকে শারীরিক দূরত্ব মেনে টিকাকরণ কর্মসূচী হবে। এই উদ্যোগ শুধুমাত্র বেহালার মানুষের জন্য। ওইদিন মোট ১৫০ জনকে টিকা দেওয়া হবে।

মার্চ–এপ্রিল মাস থেকেই টিকাকরণ কর্মসূচীর উদ্যোগ নিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। অবশেষে তাঁর সেই উদ্যোগ বাস্তবায়িত হতে চলেছে। দুঃস্থদের পাশাপাশি যাদের কো–মর্বিডিটি রয়েছে, তাঁদেরও টিকা দেওয়া হবে। টিকাকরণের দিন যাতে বেশি মানুষ হাজির না হন, তার জন্য ব্যবস্থা নিচ্ছেন সৌরভ ফাউন্ডেশনের কর্মীরা। দেড়শ জনকে বাছাই করে তাঁদের ফর্ম পূরণ করে টিকা দেওয়া হবে। এই শিবিরে যাঁরা টিকা নেবেন, ৮৪ দিন পর সৌরভ গাঙ্গুলি ফাউন্ডেশনই তাঁদের টিকার ব্যবস্থা করবে।

করোনা যুদ্ধে মনোজের উদ্যোগে হাওড়ায় ‘দুয়ারে অক্সিজেন’


করোনা মোকাবিলায় দুই তারকাই এবার সবসময় মানুষের পাশে রয়েছেন। সৌরভ নিভৃতে গতবারও কাজে নেমেছিলেন। এমনকি আমফান বিধ্বস্ত অঞ্চলগুলিতেও ত্রান পাঠিয়েছেন যথা সময়ে।

বিধানসভা নির্বাচনে শিবপুর কেন্দ্র থেকে জিতে মনোজ তিওয়ারিও বসে নেই। তিনি সমানে অঞ্চলের জন্য কাজ করে চলেছেন। তিনি আবার ক্রীড়া প্রতিমন্ত্রীও হয়েছেন। জিতে উঠেই বলেছিলেন, যে অঞ্চলের মানুষরা আমাকে জেতালেন, তাঁদের পাশে সবর্দা থাকব।

বাংলার নামী প্রাক্তন অধিনায়কের তরফ থেকে এবার ‘দুয়ারে অক্সিজেন’ প্রকল্প নেওয়া হয়েছে। এই বার্তা তিনি দিয়েছেন তাঁর টুইটার অ্যাকাউন্ট মারফৎ। শুক্রবার রাতে তিনি জানালেন, ‘‘আমরা এবার দুঃস্থ মানুষদের জন্য ফ্রি ক্যান্টিনের ব্যবস্থা করেছি। তারপরেও জরুরী পরিষেবা নিয়ে নানা সমস্যা ছিল। তাই একটি সংস্থার মাধ্যমে আমরা করোনা পীড়িত মানুষদের জন্য দরজা পর্যন্ত অক্সিজেন পৌঁছে দিতে চাইছি। এটাই সবচেয়ে সেরা সহায়তা হবে।’’

মনোজের সঙ্গে বাংলা চলচ্চিত্র জগতের কলাকুশলীদের সঙ্গে ভাল সম্পর্ক। নিয়মিত যোগাযোগ রয়েছে দেব, জিৎ, পরমব্রত, যিশুদের সঙ্গে। তাঁরাই তাঁদের ফাউন্ডেশনের সঙ্গে যৌথ উদ্যোগে অক্সিজেন সরবরাহের কাজটি করার বিষয়ে মনোজকে বলেছিলেন। তিনি সাগ্রহে রাজি হয়ে গিয়েছেন।

শুধু শিবপুর নয়, পুরো হাওড়া জেলার মানুষের কাছে তাঁর আবেদন, কোনও ধরনের অক্সিজেন নিয়ে সমস্যা হলে তাঁদের সংগঠনের সঙ্গে যেন যোগাযোগ করা হয়, তিনি ও তাঁর টিম দ্রুত তা ব্যবস্থা করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here