দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই পিছিয়ে দেওয়া হয়েছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা৷ ভোটপর্ব মিটলেই শুরু হবে সল্টলেকে বইমেলা। ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে কলকাতা বইমেলা।

কোভিড পরিস্থিতির (Covid 19) কথা মাথায় রেখেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে আলোচনার ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে গিল্ড৷ তবে নতুন সূচি অনুযায়ী বইমেলা কতদিন চলবে, তা এখনও ঠিক হয়নি বলেই মেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড-এর পক্ষ থেকে জানানো হয়েছে৷

প্রথমে ঘোষিত সূচি অনুযায়ী, ৩১ জানুয়ারি শুরু হয়ে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা চলার কথা ছিল৷ কিন্তু এ দিন মেলা শুরুর নতুন দিন ঘোষণা করা হলেও তা কতদিন চলবে, সেই তথ্য জানানো হয়নি৷ পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড-এর সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় জানিয়েছেন, প্রশাসনের সঙ্গে আলোচনা করেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে৷

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এ বছরের বইমেলায় একাধিক সতর্কতামূলক ব্যবস্থাও গ্রহণ করা হয়েছিল৷ কাগজের টিকিটের বদলে মেলায় প্রবেশের জন্য ই পাস দেওয়া হবে বলে জানিয়েছিল আয়োজকরা৷ এ বছর কলকাতা বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ৷

ওপার বাংলার স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে এবারের থিম ভাবা হয়েছে। সুতরাং বলাই যায় এবার ফেব্রুয়ারি মাসে বইপ্রেমী দুই বাংলার মানুষের কাছেই এক আবেগের সৃষ্টি হয়েছে।

অন্যদিকে, এবছর বাংলাদেশের অমর একুশে বইমেলাও পিছিয়েগিয়ে ১ ফেব্রুয়ারির বদলে, ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ।

যেহেতু কলকাতার ও বাংলাদেশের দুই বইমেলাই পিছিয়ে গেছে সেই কথা মাথায় রেখে এবারের কলকাতা বইমেলাকে একুশের বইমেলা করার প্রস্তাব দিয়েছিলেন কেউ কেউ। যদিও এই প্রস্তাব বাস্তবায়ন হচ্ছে না, তবুও ফেব্রুয়ারি মাসে কলকাতা বইমেলা শুরু হওয়ায় থাকবে সেই রেশ।

২৮ ফেব্রুয়ারি বইমেলা করার পেছনে জানা যাচ্ছে, যেহেতু ২৭ ফেব্রুয়ারি ১০৮টি পুরসভার ভোট করার কথা আদালতে জানিয়ে রেখেছে নির্বাচন কমিশন। যদি নির্ধারিত দিনে ভোট হয়, তাহলে জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির শুরুতেই তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করে দেবে কমিশন। তাই সেই কথাও মাথায় রাখা হয়েছে।

তবে সাধারণত কলকাতার বইমেলা জানুয়ারি মাসের মধ্যেই শুরু হয়ে যায়, তবে এবছর প্রায় এক মাস তা পিছিয়ে গেল। যদিও এর আগেও একবছর বইমেলা পিছিয়ে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের পরে শুরু হয়েছিল।

অন্যদিকে, বাংলাদেশের মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির তরফে বাংলাদেশের একুশের বইমেলা পিছিয়ে যাওয়ার কথা জানিয়েছে। এবছর বাংলাদেশের একুশের বইমেলা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে। ২১ ফেব্রুয়ারি ভাষা দিবসকে মাথায় রেখেই প্রতিবছর এই এক মাসব্যাপী বৃহৎ বইমেলার আয়োজন করে ওপার বাংলা। ফলে দুই বাংলারই বইমেলা পিছিয়ে গেল বেশ কিছুটা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here