Coronavirus in West Bengal: ২৪ ঘণ্টায় বাংলায় করোনা ১০৮৯ থেকে বেড়ে ২১২৮, কলকাতায় ৫৪০ থেকে বেড়ে ১০৯০

দেশের সময় ওয়েবডেস্কঃ সারা  দেশের সঙ্গে পাল্লা দিয়ে এ রাজ্যেও বাড়ছে কোভিড ১৯ সংক্রমণ ৷ ওমিক্রন ঘিরে আতঙ্ক, ভীতির মধ্যেই করোনাভাইরাস সংক্রমণ রীতিমতো উদ্বেগজনক ভাবে বাড়ছে।  রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের দেওয়া পরিসংখ্যানেই তা স্পষ্ট। আজ ৩০ ডিসেম্বরের তথ্য বলছে, রাজ্যে বৃহস্পতিবার নতুন কোভিড ১৯ কেস নথিভুক্ত হয়েছে ২১২৮টি।  মৃত্যু হয়েছে ১২ জনের। আজকের দিন পর্যন্ত রাজ্যে মোট কোভিড সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ১৬,৩৫,০৩৪। অ্যাকটিভ কেস ৮৭৭৬টি। আজ সুস্থ হয়ে উঠেছেন ১০৬৭ জন। মোট সুস্থ হয়ে ওঠা  কোভিড আক্রান্তের সংখ্যা ১৬,০৬,৫০১। রাজ্যে এপর্যন্ত মারা গিয়েছেন ১৯৭৫৭ জন। এখনও পর্যন্ত মৃত্যু হার বা ফ্যাটালিটি রেট ১.২১ শতাংশ। কোভিডের পাশাপাশি  গত কয়েকদিনে কয়েকটি ওমিক্রন সংক্রমণও ধরা পড়েছে। এদিন ৩৮৮৯৮টি নমুনা পরীক্ষা হয়েছে। পজিটিভিটি রেট ৫.৪৭ শতাংশ।


রাজ্য প্রশাসনের তরফে মাস্ক পরা সহ যাবতীয় কোভিড বিধি মেনে চলার নির্দেশকে তুড়ি মেরে উড়িয়ে বছরের শেষ কয়েকটা দিন উত্সব পালনে মেতেছে শহরবাসী। সব জেলার লোকজনও বাদ নেই। অধিকাংশ ক্ষেত্রেই মুখে মাস্ক ছাড়াই দল বেঁধে বেরিয়ে পড়ছে লোকজন। দিল্লি, মুম্বইয়ের মতো শহরে বর্ষশেষ উদযাপনের যাবতীয় অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। দেশের দুই গুরুত্বপূর্ণ শহরের মতো পরিস্থিতি কি এখানেও হবে, সেই আশঙ্কাই প্রবল।  পরিস্থিতি ঘোরালো হয়ে  উঠলে কলকাতা সহ গোটা রাজ্যের স্বাস্থ্য  পরিকাঠামোর ওপর চাপ পড়ার সম্ভাবনা রয়েছে।

স্বাস্থ্য দপ্তর ইতিমধ্যেই বাঙ্গুর হাসপাতালকে কোভিড চিকিত্সার জন্য নির্ধারিত বলে ঘোষণা করেছে। রাজ্যে মোট ২০৩টি হাসপাতালকে কোভিড ১৯ চিকিত্সার জন্য বাছাই করা হয়েছে। যার মধ্যে সরকারি হাসপাতাল ১৯৬টি। ২৩৯৪৭টি কোভিড শয্যার বন্দোবস্ত  রয়েছে। এখনও পর্যন্ত ১.৫৭ শতাংশ বেড ভর্তি আছে।

কলকাতা সংলগ্ন হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনাতেও লাফিয়ে বাড়ল নতুন সংক্রমিতের সংখ্যা। ১০০-র গণ্ডি ছাড়িয়ে হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায় দৈনিক আক্রান্ত দাঁড়াল যথাক্রমে ১৫৮ ও ১০৬। হুগলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯১ জন। পশ্চিম বর্ধমানে বুধবার যেখানে আক্রান্ত হয়েছেন ৪৭ জন, গত ২৪ ঘণ্টায় তা বেড়ে দাঁড়াল ১২১। উত্তরবঙ্গের মালদহ, দক্ষিণ দিনাজপুর এবং দার্জিলিঙেও এক লাফে অনেকটা বেড়ে নতুন আক্রান্ত।

রাজ্যে আরও পাঁচ জনের শরীরে মিলল ওমিক্রন। বিদেশ থেকে আসা পাঁচ জনের শরীরে ওমিক্রনের হদিশ পাওয়া গিয়েছে বলে বৃহস্পতিবার জানায় স্বাস্থ্য দফতর। এ নিয়ে রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৬।

এ দিন বিদেশ থেকে আসা ছ’জনের জিন পরীক্ষার রিপোর্ট হাতে পায় স্বাস্থ্য ভবন। তার মধ্যে পাঁচ জনই ওমিক্রন আক্রান্ত। আক্রান্তদের মধ্যে রয়েছে পাঁচ বছরের শিশুও।
আক্রান্তদের মধ্যে অন্তত তিন জন ব্রিটেন থেকে এসেছেন। আক্রান্তদের মধ্যে ২৪ বছরের এক যুবক বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি। পাশাপাশি কৈখালির বাসিন্দা ৪৪ বছরের লন্ডন ফেরত এক যাত্রী ওমিক্রনে আক্রান্ত সন্দেহে ঢাকুরিয়ার বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁর জিন পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। অন্য দিকে লন্ডন থেকে আসা পাঁচ বছরের শিশু ভর্তি রয়েছে মুকুন্দপুরের বেসরকারি হাসপাতালে। প্রত্যেকেই স্থিতিশীল রয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর। অল্প সর্দি-কাশি ছাড়া কোনও উপসর্গ নেই বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। কোভিডবিধি মেনে প্রত্যেককেই আলাদা কেবিনে রাখা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

পাশাপাশি চলছে ভ্যাকসিনেশন। এদিন ভ্যাকসিন নিয়েছেন ৪,২১,৪৪১ জন। মোট ১০ কোটি ৩০ লাখ ৫৮ হাজার ৮৫৯ জনের ভ্যাকসিন নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here