দেশেরসময় ওয়েবডেস্কঃ আজ ২৫শে বৈশাখ। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবস। সকাল থেকে শান্তিনিকেতনে উপাসনাগৃহে চলছে প্রার্থনা। কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েও সকাল থেকে কবিপ্রণামের নানা অনুষ্ঠান চলছে। সকাল থেকেই পড়ুয়ারা ভিড় জমিয়েছেন সেখানে।

২৫শে বৈশাখ উপলক্ষে শান্তিনিকেতনে মহা সাড়ম্বরে পালিত হলো কবি প্রণাম। এদিন সকালে শান্তিনিকেতনের গৌড় প্রাঙ্গণে বৈতালিক এর মাধ্যমে সূচনা অনুষ্ঠানের। সকাল সাতটায় উপাসনা গৃহের গান মন্ত্র আচার্যের পাঠ এর মাধ্যমে কবি কে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়, উপস্থিত ছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। আজ রবীন্দ্র ভবনে জালিওনাবাগ এর হত্যাকান্ড এর প্রতিবাদে কবির “নাইট উপাধি ত্যাগের ১০০ বছর” শীর্ষক একটি প্রদর্শনী আয়োজন করা হয়, উক্ত প্রদর্শনীতে জালিওনাবাগ এর তৎকালীন বিভিন্ন ছবি সহ নাইট উপাধি বিভিন্ন শংসাপত্র ছবি প্রদর্শিত হয়। তবে জন্ম তিথির মূল অনুষ্ঠানটি উদযাপিত হয় শান্তিনিকেতনের আম্রকুঞ্জের মাধবীবিতানে। সন্ধ্যা সাতটায় গৌড় প্রাঙ্গণে উদযাপিত হবে কবিগুরুর নৃত্য নাট্যের তিন বিখ্যাত নারীচরিত্র চিত্রাঙ্গদা শাপমোচন ও চণ্ডালিকার একত্রে “মানব কন্যা”।
২৫শে বৈশাখ উপলক্ষ্যে টুইটে কবি প্রণাম জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। টুইটে তিনি লিখেছেন, ‘‌চিত্ত যেথা ভয় শূন্য, উচ্চ যেথা শির।’‌ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবসে শ্রদ্ধা ও প্রণাম জানাই।
অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও টুইটে কবিপ্রণাম জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘‌গুরুদেব তাঁর শিক্ষা এবং জ্ঞানের ক্ষেত্রে ভারতের শ্রেষ্ঠত্ব তুলে ধরেছেন। ভারতের স্বাধীনতা সংগ্রামেও তাঁর ভূমিকা অনস্বীকার্য। তাঁকে প্রণাম জানাই।’‌

শান্তিনিকেতনে ছবি তুলেছেন ইন্দ্রজিৎ রায়৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here