স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার ০.১ শতাংশ কমাল কেন্দ্র

0
612

দেশের সময় ওয়েবডেস্কঃ স্বল্প সঞ্চয়ে ০.১ শতাংশ হারে সুদের হার কমাল কেন্দ্র। ১ জুলাই থেকে কার্যকর হবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের এই নতুন সিদ্ধান্ত। মোদী সরকারের এই সিদ্ধান্তে আপাতত মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের।

দ্বিতীয় বার মোদী সরকার ক্ষমতায় আসার পরেই স্বল্প সঞ্চয়ে সুদের হারে কমার আশঙ্কা করেছিলেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। সেই আশঙ্কাই সত্যি হলো। দেশের মধ্যবিত্ত নাগরিকদের সঞ্চয়ে বড়সড় প্রভাব ফেলতে চলেছে অর্থমন্ত্রকের এই সিদ্ধান্ত। ফলে আম জনতার কপালে এখন দেখা যাচ্ছে শুধুই চিন্তার ভাঁজ।

ফান্ড এবং ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে সুদের হার ৮ শতাংশ থেকে কমে দাঁড়াল ৭.৯ শতাংশ। বাদ যায়নি সিনিয়র সিটিজেন স্কিমও। বছরের সঞ্চয় প্রকল্পের সুদ ৮.৭ শতাংশ থেকে কমে হবে ৮.৭ শতাংশ। এ ছাড়াও পোস্ট অফিসে ৫ বছরের মাসিক আয় প্রকল্পের সুদ ছিল ৭.৭ শতাংশ। তা কমে হবে ৭.৬ শতাংশ। এর পাশাপাশি কিষাণ বিকাশ পত্রের সুদ ৭.৭ শতাংশ থেকে ৭.৬ শতাংশ। কিষাণ বিকাশ পত্রে ১১৩ মাস টাকা খাটালে এ বার সুদ মিলবে ৭.৬৷ বর্তমানে ১১২ মাসে সুদ মেলে ৭.৭ শতাংশ৷ সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের সুদ ৮.৫ শতাংশ থেকে কমে ৮.৪ শতাংশ হবে।

এ ছাড়াও এক থেকে তিন বছরের সঞ্চয়ে সুদ কমে দাঁড়াল ৬.৯ শতাংশ৷ পাঁচ বছরের সঞ্চয়ে সুদ কমে দাঁড়াল ৭.৭ শতাংশ৷ পাঁচ বছরের রেকারিং-এর ক্ষেত্রেও সুদের হার ৭.৩ শতাংশ থেকে কমে হবে ৭.২ শতাংশ৷ কেবলমাত্র হেরফের হচ্ছে না সেভিংসের ৪ শতাংশ সুদে।

Previous articlePublic money ( government) = private profit(cutmoney)
Next articleকেদারনাথে ফের ধেয়ে আসছে প্রাকৃতিক বিপর্যয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here