মিষ্টিতেও ভোটের ছোঁয়া

0
690

রতন সিনহা, বনগাঁ: নির্বাচন আসতেই চারিদিক সেজে ওঠে নানা রঙে। দেওয়াল লিখন ও পোস্টার ব্যানার, দেওয়ালে দেওয়ালে নানা ছড়া, কার্টুন। ভোটাররা এমন দেখতে অভ্যস্ত অনেকদিন ধরেই। আর গত কয়েক বছর ধরে এই পর্যায়ের নতুন সংযোজন মিষ্টান্নদ্রব্য।নির্বাচনের দামামা বাজতেই বিভিন্ন দলের নেতা, কর্মীরা গেঞ্জি, টি-শার্ট , টুপি , ছাতা, হাতপাখা এমন নানা পণ্যের উপরে দলীয় প্রতীক একে বাজারে ছাড়েন।

এটাও একটা ভোট প্রচারের কৌশল। সাধারণ ভোটার এমনকি দরিদ্র মানুষ বিনামূল্যে এমন টুপি, গেঞ্জি, হাতপাখা, ছাতা পেয়ে খুশি হন। তারা রাস্তাঘাটে এটা ব্যবহার করতে সেটাও একরকম পরোক্ষ প্রচার হয় সেই দলের পক্ষে। নতুন এই পর্যায়ে এখন দলীয় প্রতিক একে তা বাজারে ছাড়ছেন মিষ্টান্ন বিক্রেতারা। সেই তালিকায় সিপিএম, কংগ্রেস, তৃণমূল, বিজেপি যাচ্ছে না কোনও দল ই। দেশের সময়ের চিত্রগ্রাহকের ক্যামেরায় এমন ই ছবি উঠে এল।

সেখানে দেখা যাচ্ছে মূলত সন্দেশ এর উপরে রঙিন প্রতীক একে তা বাজারে ছাড়া হচ্ছে। যে যে দলের নেতা, কর্মী, সমর্থক তারা সেই ধরনের প্রতীক চিহ্ন আঁকা সন্দেশ অর্ডার দিচ্ছেন। কিনে নিয়ে যাচ্ছেন। ভোট প্রচারের মাধ্যম হিসেবে এই সন্দেশ ভোটারদের বাড়ি বাড়িও পাঠানো হচ্ছে। অভিনব এই কৌশলে লাভবান হচ্ছেন মিষ্টান্ন বিক্রেতারাও।

Previous articleসোনা নিয়ে আমার স্ত্রীর ধরা পড়ার খবর ছড়িয়েছে,এই খবরের কোনও সত্যতা নেই,: অভিষেক
Next articleআপনাদের ঘরের মেয়ে হয়ে থাকতে চাই, বললেন মমতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here