মহিলাদের জন্য মমতার নতুন প্রকল্প ‘জাগো’

0
364

দেশেরসময় ওয়েবডেস্কঃ ফের এক উন্নয়ন প্রকল্প নিয়ে এল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এর নামকরণ করেছেন– ‘জাগো’। অতীতে কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী ইত্যাদি‌ নামে একাধ‌িক প্রকল্প চালু করেছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। এবার সেই ধারা অব্যাহত রেখে– ‘জাগো’। মহিলাদের বিকাশের জন্যই এই প্রকল্প বলে জানিয়েছে নবান্ন। মুখ্যমন্ত্রী আগেই এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। শুক্রবার থেকে প্রকল্পের কাজ শুরু হল।

রাজ‍্যের পিছিয়ে পড়া মহিলাদের আর‌ও বেশি করে স্বনির্ভর করার উদ্দেশ‍্যেই মুখ‍্যমন্ত্রীর এই নতুন প্রকল্প বলে জানিয়েছে রাজ্য সরকার। মাস দুয়েক আগেই এই প্রকল্পের কথা বিধানসভায় বলেছিলেন মুখ‍্যমন্ত্রী। রাজ্যের দাবি, এই প্রকল্পে উপকৃত হবেন রাজ‍্যের ১ কোটি মহিলা।

এই প্রকল্পে ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ৫০০০ টাকা করে অনুদান দেওয়া হবে। প্রকল্পের জন্য ৫০০ কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে। ২০১১ সালে রাজ‍্যে স্বনির্ভর গোষ্ঠীর সংখ‍্যা ছিলো ৪.৭২ লক্ষ, যা বেড়ে ২০১৯ সালে হয়েছে ৬.৯২ লক্ষ। আগে স্বনির্ভর গোষ্ঠীর জন‍্য ঋণের পরিমাণ ছিল ৫৫৩ কোটি, এখন তা বেড়ে হয়েছে ৭ হাজার কোটি টাকা।

Previous articleরাজ্যে উপনির্বাচনের ফলে দিলীপের নেতৃত্ব নিয়ে প্রশ্ন বিজেপির অন্দরেই
Next article১ টাকায় চিকিৎসা, ১০ টাকায় খাবার,বিনামূল্যে শিক্ষা মহারাষ্ট্রে, আগামী ৫ বছরের পরিকল্পনা ঘোষণা করল সেনা-সরকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here