ভূমিকম্পে কেঁপে উঠল অসম, অরুণাচল সহ প্রতিবেশী ৩ দেশ

0
814

দেশের সময়ওয়েবডেস্কঃ শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ভারত সহ প্রতিবেশী তিন দেশ৷ মঙ্গলবার রাতে মাটি দুলে ওঠে উত্তর-পূর্বের দুই রাজ্য অরুণাচল প্রদেশ ও অসমের৷ ওই সময় কম্পন অনুভূত হয় চিন ও মায়ানমারে৷ বুধবার সকালে নেপালের মাটিও কেঁপে ওঠে বলে জানায় সংবাদসংস্থা এএনআই৷ সেখানে জোড়া ভূমিকম্প হয়েছে৷
ভয়াবহ কম্পন অনুভূত হল দেশের উত্তর পূর্বে। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.‌১। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, নেপালের একাংশ সহ ভারতের উত্তর পূর্বের একাধিক জায়গায় কম্পন অনুভূত হয়।
চীন, তিব্বত, মায়ানমারের সীমান্ত এলাকার একাংশে এই কম্পন অনুভূত হয়েছে। মনে করা হচ্ছে কম্পনের কেন্দ্রস্থল অসমের ডিব্রুগড় থেকে ৭১ মাইল দূরে উত্তর পশ্চিমের কোনও এলাকায়।

মঙ্গলবার রাত ১.‌৪৫ মিনিট নাগাদ অরুণাচল প্রদেশের পশ্চিম সিয়াংয়ে এই ভূমিকম্পে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি। তবে ঘটনার জেরে তীব্র আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।
এদিকে, উত্তর পূর্ব ভারতের পর চীনে ভোর চারটে নাগাদ আরও একটি ভূমিকম্প অনুভূত হয়েছে। সেই কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৬.‌৩। ভারত সংলগ্ন তিব্বতের বেশ কিছু এলাকাতেও এই কম্পন অনুভূত হয়েছে। সকাল ৬.‌১৪ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়েছে নেপালের কাঠমাণ্ডুতেও। কম্পনের মাত্রা ছিল ৪.‌৮। এরপর ৬.‌২৯ ও ৬.‌৪০ মিনিট নাগাদ নেপালে আরও দু’‌বার কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.‌২ ও ৪.‌৩।

Previous articleকেন্দ্রীয় বাহিনীর ভূমিকায় ক্ষুব্ধ মমতা
Next articleLIVE: PM Narendra Modi in conversation with Akshay Kumar. #BharatKaGarvModi

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here