দেশেরসময় ওয়েব : তীব্র গরমে হাঁসফাঁস করছেন শহরও দক্ষিণবঙ্গবাসী। এর মধ্যেই আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিল ছিঁটেফোঁটা বৃষ্টিরও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে।

বরং আগামী কয়েকদিন আরও বাড়বে তাপমাত্রা। সঙ্গে আর্দ্রতার পরিমাণও বৃদ্ধি পাবে বাতাসে। চলবে তাপপ্রবাহও। ফলে রোদের তেজ আর গরমের দাপটে কার্যত নাকানিচোবানি খাবেন দক্ষিণবঙ্গবাসী।

রবিবার শহরের তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কয়েকদিন পারদ চড়বে আরও কয়েক ডিগ্রি। বেশ কিছু জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। সেই সঙ্গে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় প্যাচপ্যাচে গরমে ভোগান্তি হবে শহরবাসীর। চলতি বছর রেকর্ড গরম পড়ার আশঙ্কা রয়েছে দক্ষিণবঙ্গে। সেই সঙ্গে বইবে লু।

তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ঝড়-বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। দার্জিলিং সহ পাঁচ জেলায় জারি হয়েছে কালবৈশাখীর পূর্বাভাসও। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ। অন্যদিনে তামিলনাড়ু এবং অন্ধ্র উপকূলে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝিড় ‘ফেনি’।

শক্তি বৃদ্ধি করে ঘণ্টায় প্রায় ১১৫ কিলোমিটার বেগে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ উপকূলে আছড়ে পড়তে চলছে বঙ্গোপসারে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়। তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব দক্ষিণবঙ্গে পড়বে না। এখনই কোনও ঝড়-বৃষ্টির সম্ভাবনাও নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here