বৃষ্টির সম্ভাবনা সাথে পড়বে বাজও জানাল মৌসম ভবন

0
938

দেশের সময় ওয়েব ডেস্কঃ বৃষ্টি হবে। তবে তা হওয়ার সম্ভাবনা রয়েছে কর্নাটক, তামিলনাড়ু, পদুচেরী, তেলঙ্গানা এবং মহারাষ্ট্রে। আর্দ্রতা কমে ভারী বৃষ্টিপাতে স্বস্তি ফিরবে এই রাজ্যগুলিতে। আর আগামী সপ্তাহে লাগাতার বৃষ্টির সতর্কতা জারি করল মৌসম ভবন।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ–সহ কংকন এবং গোয়াতেও বৃষ্টিপাত হবে। তার জেরে পশ্চিমবঙ্গ, সিকিম, অরুণাচল প্রদেশ, অসম ও মেঘালয়াতে বৃষ্টিপাত হবে। মৌসুমী বায়ুর অপ্রতুলতার ফলে এই বছর সমানুপাতে বর্ষা আসেনি দেশের বেশিরভাগ রাজ্যেই৷ তাই উত্তরবঙ্গ ভাসছে প্রবল বর্ষণ–বন্যায়৷ দক্ষিণবঙ্গ বৃষ্টি সেভাবে এখনও পায়নি।

তবে দীর্ঘ অনাবৃষ্টির পর দিল্লিতে আজ প্রবল বৃষ্টি হয়েছে৷ ফলে আর্দ্রতা এবং তাপমাত্রা বেশ খানিকটা কমে গিয়েছে৷ মৌসম ভবন সূত্রে খবর, আরও কয়েকদিন টানা বৃষ্টি চলবে উত্তর ভারতের হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ জুড়ে৷ আগামী কয়েকদিন কেরলের ৬টি জেলায় প্রবল বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে৷ লাল সতর্কতা জারি করা হয়েছে কেরলে৷ উত্তর ভারতের পাশাপাশি বিহারেও বৃষ্টি হচ্ছে৷

অন্যদিকে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং সিকিমে বাজ পড়ার সম্ভাবনা প্রবল বলে জানানো হয়েছে। বাজ পড়ে ইতিমধ্যেই কমপক্ষে ৩২ জনের মৃত্যু হয়েছে উত্তরপ্রদেশে। রবিবার বজ্রবিদ্যুত–সহ ঝড়বৃষ্টিতে উত্তরপ্রদেশের একাধিক জায়গায় প্রাণহানির ঘটনা ঘটেছে। এদিন কানপুর এবং ফতেপুরে বাজে মৃত্যু হয় মোট ১৪ জনের।

এছাড়া, হামিপুর ৩, গাজি়পুর ২ এবং জৌনপুর, প্রতাপগড়, কানপুর দেহত, চিত্রকূটে একজন করে মৃত্যু হয়েছে। নিহত পরিবার পিছু ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ।

Previous articleLaunch of GSLV MkIII – M1 / Chandrayaan – 2 Mission – LIVE from Satish Dhawan Space Centre
Next articleসফলভাবে চন্দ্রযান-২- কক্ষপথে পৌঁছে গেল,ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানালেন প্রধান মন্ত্রী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here