বালিতে এনআরসির প্রতিবাদ,শিল্পকীর্তি দেখে মুগ্ধ মমতা তুললেন ছবি

0
314

দেশের সময় ওয়েবডেস্ক: নতুন নাগরিকত্ব আইন বাংলায় কার্যকর হতে দেবেন না বলে প্রথম দিন থেকেই সরব মমতা বন্দ্যোপাধ্যায়। গঙ্গাসাগর মেলার প্রস্তুতি দেখতে গিয়েও বারবার সেই প্রসঙ্গে উঠে এসেছে তাঁর বক্তব্যে। আর সেই সফরের মধ্যেই দেখলেন এই শিল্পকীর্তি। স্বাভাবিক ভাবেই তাঁর মনে ধরে যায় বালুকাবেলার প্রতিবাদের ভাষা। সঙ্গে সঙ্গে মোবাইল বের করে ছবিও তুলে নেন তিনি। বলেন “আইডিয়াটা খুব ভাল লাগল।”

তবে এই শিল্পকীর্তির সঙ্গে মমতার সফরের কোনও যোগ নেই। কোন শিল্পী এই স্যান্ডআর্ট তৈরি করেছেন তা অবশ্য জানা যায়নি। ঘুরতে ঘুরতেই মুখ্যমন্ত্রী চলে যান সেখানে। দেখেন বালু দিয়ে তৈরি হয়েছে তাঁরই মূর্তী। যেখানে মাইক্রোফন হাতে বক্তব্য রাখছেন তিনি। আর বালিতে তৈরি নানা মানুষের অবয়বে যেন তাঁরই স্লোগান– ‘আমরা সবাই নাগরিক।’

‌নতুন জেলা হচ্ছে সুন্দরবন, ঘোষণা মুখ্যমন্ত্রীর

গে থেকেই পুলিস জেলা ছিল। এবার সম্পূর্ণ নতুন জেলা হতে চলেছে সুন্দরবন। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমায় এই ঘোষণাই করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ফের সিএএ–এনআরসি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে মুখ্যমন্ত্রী স্পষ্ট করে দিয়েছেন, পশ্চিমবঙ্গে তিনি কখনওই এনপিআর, এনআরসি বা সিএএ হতে দেবেন না। তিনি ফের পরামর্শ দিয়েছেন, প্রত্যেক রাজ্যবাসীই যেন ভোটার লিস্টের বিশদ বিবরণ নির্দিষ্টভাবে সংশোধন করে নেন।

বহিরাগত কেউ কোনও ব্যক্তিবিশেষ বা তাঁর পরিবার সম্পর্কে কোনও তথ্য চাইলে তা না যেন তাঁরা না দেন। বুলবুলে ক্ষতিগ্রস্তদের জন্য কেন্দ্র থেকে কোনও সাহায্য আসেনি বলেও অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। এদিন ক্ষতিগ্রস্ত ৪,৬৬,১৬০ জন কৃষকের হাতে ১৬০,২৮০০০০০ টাকার ক্ষতিপূরণ তুলে দিল রাজ্য সরকার।

আরও ৬,২৮০০০ ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ক্ষতিপূরণের চেক তৈরি করা হয়েছে বলেও জানিয়েছে রাজ্য। ফলে বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ খাতে রাজ্যের ব্যয় হল ২১৯,৩৭০০০০০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here