বনগাঁ পুরসভার উদ্যোগে স্বাস্থ্য দ্বীপে কিডনি ডায়ালিসিস সেন্টারের উদ্বোধন হলো মঙ্গলবার

0
1707

দেশের সময়, বনগাঁ: বনগাঁ পুরসভার উদ্যোগে স্বাস্থ্য দ্বীপে কিডনি ডায়ালিসিস সেন্টারের উদ্বোধন হলো মঙ্গলবার। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের শ্রমদপ্তর রাষ্ট্রমন্ত্রী তথা আই এম এর সভাপতি ডা: নির্মল মাঝি।

এছাড়াও ছিলেন তৃণমূলের একাধিক বিধায়ক, কাউন্সিলর, প্রাক্তন বিধায়ক, নেতারা। সঙ্গে পুলিশ আধিকারিকরাও। পৌরসভার প্রধান শংকর আঢ‍্য জানান, পুরসভার তত্ত্বাবধানে এখন থেকে এখানে কিডনি রোগে আক্রান্ত রোগীদের জন্য নামমাত্র খরচে ডায়ালিসিস করার ব্যবস্থা চালু হলো। এখানে পাঁচটি বেড রয়েছে।

বনগাঁ ট বাজার এলাকায় এটি নির্মিত হয়েছে। এর আগে পৌরসভার উদ্যোগে সিটি স্ক্যান মেশিন, নামমাত্র খরচে রক্তের নানা পরীক্ষা, ইসিজি, আলট্রাসনোগ্রাফি ইত্যাদি করার সুযোগ পাচ্ছেন বনগাঁ পৌরসভা সহ আশপাশ গ্রামাঞ্চলের বহু মানুষ।

অল্প খরচে স্পেশালিস্ট চিকিৎসকদেরও স্বাস্থ্য দ্বীপে দেখাতে পারছেন রোগীরা। পুরসভার স্বাস্থ্য বিভাগের নতুন সংযোজন এই ডায়ালিসিস সেন্টার। রাজ্যের মধ্যে এটি নজিরবিহীন বলে দাবি পুরসভার।

ভাইস চেয়ারম্যান কৃষ্ণা রায় জানিয়েছেন, ডায়ালিসিস সেন্টার তৈরি হয়েছে পুরসভার নিজস্ব তহবিলের টাকায়। প্রতি দিন ১৫ জন রোগীর এখানে ডায়ালিসিস হবে। শয্যা রয়েছে ৫টি। কলকাতা থেকে দু’দিন বিশেষজ্ঞ চিকিৎসক আসবেন। ডায়ালিসিস করাতে খরচ পড়বে দিনে এক হাজার টাকা। পুরপ্রধান জানিয়েছেন, দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মানুষের জন্য আর্থিক ছাড় দেওয়া হবে। তাঁদের জন্য রোজ ৮০০ টাকা করে নেওয়া হবে। শয্যা সংখ্যা আরও বাড়ানো হবে শীঘ্রই। শহরবাসী ছাড়াও মহকুমার প্রায় ১৩ লক্ষ মানুষ এর ফলে উপকৃত হলেন। বনগাঁর অনেকেই বারাসতে ডায়ালিসিস করতে যান। এক ব্যক্তি সপ্তাহে ৩ দিন বারাস ও কলকাতায় ডায়ালিসিস করতে যান। রোজ তাঁর গাড়ি ভাড়া পড়ে ১৫০০-২৫০০ টাকা। সঙ্গে ডায়ালিসিসের জন্য ১৬০০ টাকা। তাঁর কথায়, ‘‘পুরপ্রধানের কাছে আমরা কৃতজ্ঞ। এত দিন টাকার অভাবে নিয়মিত ডায়ালিসিস করাতে যাওয়া সম্ভব হচ্ছিল না।’’

Previous articleরাজীব-মামলার শুনানি শেষ,বারাসত জেলা আদালতে, রায় শিগগির
Next articleশরীর অর্থ প্রেম, আপনার রাশির জন্য কেমন আজকের দিন জানুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here