দেশের সময় ওয়েবডেস্কঃ ১ ডিসেম্বর থেকে বাড়িয়ে গাড়িতে ফাস্ট্যাগ লাগানোর সময়সীমা জারি করা হয়েছে ১৫ ডিসেম্বর। আগামী দিনে ন্যাশনাল হাইওয়ে ব্যবহারের ক্ষেত্রে শুল্ক দিতে হবে এই ফাস্ট্যাগের মাধ্যমেই। রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) প্রযুক্তিতে কাজ করবে ফাস্ট্যাগ। টোল প্লাজার মধ্য দিয়ে যাওয়ার সময়ে সেই ট্যাগ স্ক্যান হতেই পাসিং গেট খুলে যাবে।

এর আগে ন্যাশনাল হাইওয়েজ অথরিটি অফ ইন্ডিয়া (এনএইচএআই) জানিয়েছিল, ১ ডিসেম্বর থেকেই দেশে সমস্ত টোল প্লাজায় বৈদ্যুতিন এই প্রক্রিয়ার মাধ্যমে টোল আদায় করা হবে। শুক্রবারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখনও বহু মানুষ এই ট্যাগ লাগিয়ে উঠতে পারেননি। তাঁদের কথা মাথায় রেখেই ১৫ দিন সময়সীমা বাড়ানো হল।

এই ট্যাগ থাকলে টোলপ্লাজাগুলোতে লাইনে দাঁড়াতে হবে না। গাড়ি না থামিয়েই এই ট্যাগের মাধ্যমে মেটানো যাবে টোলের টাকা। ট্যাগের সঙ্গে যুক্ত থাকা অ্যাকাউন্ট (ওয়ালেট) থেকেই কেটে নেওয়া হবে ওই টাকা। তবে এর জন্য ফাস্ট্যাগ অ্যাকাউন্টে পর্যাপ্ত পরিমাণে টাকা থাকতে হবে। ব্যাঙ্ক, ই-কমার্স সংস্থা ও ওয়ালেট মারফত কেনা যাবে এই ট্যাগ। প্রতিটি টোল প্লাজ়াতেও ওই ট্যাগ কেনার সুবিধা রাখছে এনএইচএআই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here