দেশের সময় ওয়েবডেস্কঃ রথযাত্রার কারণে বাংলায় সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ নষ্ট হতে পারে বলে বারবার শীর্ষ আদালতে জানিয়েছিল রাজ্য সরকার। রাজ্য সরকারের আপত্তির কথা শুনে রথযাত্রায় অনুমতি দেয়নি শীর্ষ আদালত। অগত্যা বিকল্প পথে হাঁটার সিদ্ধান্ত নিলেন বিজেপির শীর্ষ নেতারা। রথযাত্রার বিষয়ে গোয়েন্দা রিপোর্টও রাজ্যের তরফে পেশ করা হয়েছিল সুপ্রিম কোর্টে। ফলে সর্বোচ্চ আদালতও যাত্রার অনুমতি দেয়নি। সুপ্রিম কোর্টের ওই রায় ঘোষণার পর পরই বিজেপি নেতৃত্ব জানিয়েছেন, মঙ্গলবার তাঁরা বৈঠক করে বিকল্প কর্মসূচি ঘোষণা করবেন।

এ দিন দলীয় দফতরে বৈঠকে পর রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ জানান, ২০ জানুয়ারি থেকে পাঁচ দিনের জন্য পশ্চিমবঙ্গ সফরে আসছেন অমিত শাহ। ২০ তারিখ তিনি প্রথম সভাটি করবেন মালদহে। পর দিন ২১ জানুয়ারি তাঁর সভা হবে সিউড়ি ও ঝাড়গ্রামে। ২২ তারিখ বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জয়নগর ও কৃষ্ণনগরে সভা করবেন। এরই পাশাপাশি প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠানো হয়েছে তিনি যাতে ৮ ফেব্রুয়ারি সময় দেন। ওই দিন ব্রিগেড সমাবেশ করার পরিকল্পনা করা হয়েছে। তা ছাড়া তার আগে বাংলায় প্রধানমন্ত্রীর আরও দুটি সভা করার চেষ্টা হবে।পর্যবেক্ষকদের মতে, রথযাত্রার মধ্যে দিয়ে গোটা বাংলায় প্রচারের ঝড় তুলতে চেয়েছিল বিজেপি। কিন্তু সেই পরিকল্পনা বাস্তবায়িত না হওয়ায়, এখন খুব কম সময়ের মধ্যে মোদী, অমিত শাহ থেকে শুরু করে দলের বড় নেতাদের এ রাজ্যে এনে রাজ্য রাজনীতিতে একটা বড় ঝড় তুলতে চাইছেন দিলীপবাবুরা। এবং এও চাইছেন তার মাধ্যমে বাংলায় রাজনৈতিক ভাবে বড় ধাক্কা দিতে।

উত্তর ২৪পরগনার বিজেপি নেতা দেবদাস মন্ডল বেশ কিছু দিন ধরেই কেন্দ্রীয় নেতাদের সাথে দিল্লিতে বৈঠক করেন উত্তর২৪ পরগনা জেলাকে কেন্দ্র করে৷তিনি জানান গোটা বাংলা জুড়ে বিজেপি রাজনৈতিক ঝড় তুলতে প্রস্তুতি নিচ্ছে ৷তার কথায় পাল্টা ব্রিগেড চায় বিজেপিI


সুপ্রিম কোর্টেও রাজ্যে রথযাত্রার অনুমতি পেল না বিজেপি। রথযাত্রার জেরে প্রাণহানি, সাম্প্রদায়িক হিংসার পরিস্থিতি তৈরি হতে পারে— রাজ্য সরকারের এই আশঙ্কায় আজ সিলমোহর দিল শীর্ষ আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চের মতে, ‘‘রাজ্যের আশঙ্কা অমূলক নয়।’’ সুপ্রিম কোর্টের এ দিনের রায় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রায়কে স্বাগত জানাচ্ছি। এটা আদালতের বিষয়, আর কিছু বলতে পারছি না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here