দেশের সময় ওয়েবডেস্কঃআগামী মাসেই ভারত সফরে আসার কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। কূটনৈতিক মহল সূত্রের খবর, এখন থেকেই সাজো-সাজো রব পড়ে গেছে প্রশাসনের শীর্ষ পর্যায়ে। সব কিছু ঠিকঠাক চললে ফেব্রুয়ারি মাসের শেষেই আসতে পারেন ট্রাম্প।

দিল্লি সূত্রের খবর, নতুন বছরের শুভেচ্ছা জানাতে এ মাসের গোড়ায় ডোনাল্ড ট্রাম্পকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখনই ট্রাম্পকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানান তিনি। ট্রাম্পও জানান, আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্টের পদপ্রার্থী হিসেবে ভোটে লড়ার আগেই তিনি ভারতে আসতে চান। তখন মোদী ২৬ জানুয়ারির অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানান ট্রাম্পকে। কিন্তু তা সম্ভব হবে না বলেই জানিয়েছেন ট্রাম্প।

গত বছরও ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্যে ভারতের তরফ থেকে মার্কিন প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হলেও আসতে পারেননি তিনি। সেই সময়েই রাজ্য ইউনিয়নের ভাষণের দিন পড়ে যাওয়ায় আমন্ত্রণ রক্ষা করতে অপারগ হন ডোনাল্ড ট্রাম্প। এ বছরেও হল না। আরও এক মাস পরে আসবেন বলে জানিয়েছেন তিনি।

সূত্রের খবর, ট্রাম্পের নিরাপত্তা ও আরও অন্যান্য বিষয়ে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা এই সপ্তাহেই দিল্লি আসতে পারেন। তখনই আলোচনার পরে ট্রাম্পের আসন্ন সফরসূচির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। জানা গেছে, নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ব্যস্ত হয়ে পড়বেন ট্রাম্প। সে কারণেই ফেব্রুয়ারি মাসে ভারত সফর করে ফেলতে চাইছেন তিনি। সে সফরে যেন কোনও ফাঁক না থাকে, সে বিষয়টি এখন থেকেই নিশ্চিত করে ফেলতে চায় সরকার।

অন্যদিকে মার্কিন সেনেটে ট্রাম্পের ইম্পিচমেন্ট প্রস্তাব নিয়ে ভোটাভুটি হওয়ার কথা ইতিমধ্যেই। সেই ভোটাভুটি কবে হবে, তার দিনক্ষণ চূড়ান্ত হলেই ট্রাম্পের এই ভারত সফরের সূচিও চূড়ান্ত হবে।

কূটনীতিকরা মনে করছেন, এই সফরে২০১৮ সাল থেকে স্থগিত থাকা ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়ে মোদী ও ট্রাম্পের মধ্যে কথা হতে পারে এই সফরে। আরও দৃঢ় হতে পারে বাণিজ্যিক সম্পর্ক। তবে এই সবই নির্ভর করছে ইমপিচমেন্ট-ভোটাভুটিতে কী ফল হয়, তার উপর। এ নিয়ে একটু চিন্তাতেই রয়েছেন ট্রাম্প, এমনই খবর মার্কিন প্রশাসন সূত্রে।

Previous articleউল্টোপুরাণ: মকর সংক্রান্তিতে কমে গেল ঠান্ডা! গঙ্গাসাগর সহ কলকাতার বিভিন্ন ঘাটে চলছে পূণ্যস্নান
Next articleYour Shot 🔘 Sadhu

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here