ঝেঁপে বৃষ্টি নামবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

0
568

দেশের সময় ওয়েবডেস্কঃ সকাল থেকেই আকাশের মুখ ভার। রোদের তেজ ঢেকেছে মৃদুমন্দ হাওয়াতে। সেপ্টেম্বর প্রথম সপ্তাহে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ভ্যাপসা গরমে খানিক স্বস্তি দিতে আজ, মঙ্গলবার দিনভর হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। কোথাও কোথাও বজ্র-বিদ্যুৎ সহ ভারী বৃষ্টিও হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরের উপর ক্রমশ ঘণীভূত হচ্ছে নিম্নচাপ। তার জেরেই কলকাতা ও সন্নিহিত অঞ্চলে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের পর ভারী বৃষ্টিও হতে পারে দক্ষিণবঙ্গের কোনও কোনও জেলায়। এর প্রভাব পড়়বে উপকূলবর্তী এলাকাগুলোতেও। তাই মৎস্যজীবীদের আগামী দু’-তিন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আবহবিদরা জানিয়েছেন, নিম্নচাপ শক্তিশালী হলে আগামী কয়েকদিন টানা বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টি হলেও গরম এখনই কমছে না দক্ষিণবঙ্গে। বরং আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। ফলে ভাদ্র মাসের গুমোট গরমে নাজেহাল হবে দক্ষিণবঙ্গবাসী। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। আর্দ্রতা ৮৫ শতাংশ। সোমবারও গরমের তেজ একই রকম ছিল। ওই দিন শহরের তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস। রিয়েল ফিল ছুঁয়েছিল ৪০-এর কোঠা।

সাধারণত দেখা যায়, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের পর থেকে পশ্চিমবঙ্গে কমতে থাকে বর্ষার প্রকোপ। আর অক্টোবরের প্রথম সপ্তাহের শেষে পাকাপাকিভাবে পশ্চিমবঙ্গ ছাড়ে মৌসুমি বায়ু। তবে চলতি মরশুমে আবহবিদদের আশঙ্কা সেপ্টেম্বরের দ্বিতীয়ার্ধে নাগাড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। মৌসম ভবনের আগাম পূর্বাভাস সেপ্টেম্বরের শেষ সপ্তাহেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এই বৃষ্টিতে পণ্ড হতে পারে পুজোর প্ল্যান।

Previous articleওএনজিসি-র নভি মুম্বই প্ল্যান্টে বিধ্বংসী আগুন, আটকে পড়েছেন কয়েকজন
Next articleওএনজিসি-র নভি মুম্বই প্ল্যান্টে বিধ্বংসী আগুন, ২ দমকলকর্মী-সহ মৃত ৭

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here