দেশেরসময় ওয়েব ডেস্কঃ ২ দিন পাকিস্তানে বন্দি থাকার পরে শুক্রবার সন্ধ্যায় দেশে ফিরলেন উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান। কিন্তু এখনই তিনি কাজে যোগ দিতে পারবেন না। নিয়মমাফিক দীর্ঘ শারীরিক ও মানসিক পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে তাঁকে। পড়তে হবে নানা প্রশ্নের মুখে।

তাঁর ওয়াঘা-আটারি সীমান্ত পেরিয়ে দেশের মাটিতে পা রাখার কিছুক্ষণের মধ্যেই এয়ার ভাইস মার্শাল আর জি কে কপুর সংবাদমাধ্যমকে জানান, শীঘ্র তাঁর মেডিকেল চেক আপ করা হবে। অভিনন্দন একটি প্লেন থেকে প্যারাসুট নিয়ে লাফিয়ে পড়েছেন। এতে তাঁর শরীরের ওপরে ব্যাপক চাপ পড়েছে।

অভিনন্দন মিগ ২১ বাইসন নিয়ে পাকিস্তানের প্লেনকে তাড়া করেছিলেন অভিনন্দন। পাকিস্তানের গোলায় তাঁর বিমান ভেঙে পড়ে। তিনি বন্দি হন।

সাধারণত যাঁরা যুদ্ধবন্দি হন, তাঁদের থেকে প্রথমে জানতে চাওয়া হয়, শত্রু দেশের কাছে গুরুত্বপূর্ণ কোনও তথ্য বলে দিয়েছেন কিনা। পাকিস্তান যদি তাঁর ওপরে অত্যাচার করে কিছু জানতে চেষ্টা করে থাকে, সেক্ষেত্রে তাঁকে পরীক্ষা করবেন কোনও মনোবিদ। তিনি খতিয়ে দেখবেন, ওই অত্যাচার পাইলটের মনে কী প্রভাব ফেলেছে।

তাঁকে শত্রু কোনভাবে ভুল বুঝিয়েছে কিনা জানার জন্য চেষ্টা করবে গোয়েন্দা বাহিনী। সেজন্য তাঁকে জিজ্ঞাসাবাদও করা হতে পারে। তাঁর ফিটনেস টেস্ট করা হবে। সবশেষে পুরো ঘটনা পুনরাভিনয় করে বোঝার চেষ্টা হবে, পাকিস্তান ভারতের আক্রমণের জবাব দিতে কতদূর প্রস্তুত। এই প্রক্রিয়া শেষ হওয়ার পরে ফের কাজে যোগ দেবেন অভিনন্দন।

ছবি সংগৃহীত,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here