দেশের সময় ওয়েবডেস্কঃ কংগ্রেসকে ১৭টি আসন ছেড়ে ২০১৯ সালের লোকসভা ভোটের জন্য ২৫ আসনে প্রার্থী তালিকা ঘোষণা করল বামফ্রন্ট। বিমান বসুর স্বাক্ষরিত প্রার্থী তালিকা প্রকাশ করে একই সঙ্গে বামেরা খোলসা করে দিল যে কংগ্রেসের সঙ্গে ভোটে তারা জোটে যাচ্ছে। দলীয় সিদ্ধান্ত অনুযায়ী, কংগ্রেসের জেতা চারটি আসনে বামেরা কোনও প্রার্থী দেয়নি।

কংগ্রেসও বামেদের জেতা রায়গঞ্জ এবং মুর্শিদাবাদে প্রার্থী দেয়নি। যদিও জোটের অঙ্ক কিন্তু গোলমেলে। পুরুলিয়া কেন্দ্রে ফরওয়ার্ড ব্লক প্রার্থী বীর সিং মাহাতো এবং বসিরহাট কেন্দ্রে সিপিআই প্রার্থী পল্লব সেনগুপ্তর নাম ঘোষিত হলেও শুক্রবারের বৈঠকে বামফ্রন্ট সিদ্ধান্ত নিয়েছে, কংগ্রেস মনে করলে ওই দুটি কেন্দ্রে তারাও প্রার্থী দিতে পারে। সেক্ষেত্রে বামেরা প্রার্থী প্রত্যাহার করবে কিনা সেব্যাপারে কিছু জানানো হয়নি।


২৫টির মধ্যে মাত্র চারটি কেন্দ্রে শুধু মহিলা প্রার্থী, আলিপুরদুয়ারে আরএসপি প্রার্থী মিল ওঁরাও এবং কলকাতা দক্ষিণে সিপিএম প্রার্থী নন্দিনী মুখার্জি, রাণাঘাটে রমা বিশ্বাস ও উলুবেড়িয়ায় মাকসুদা খাতুন। ‌২৫টি আসনের মধ্যে রায়গঞ্জে এবারও সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম এবং মুর্শিদাবাদের প্রার্থী বদরুদ্দোজা খান। শমীক লাহিড়ীকে এবা প্রার্থী করা হয়নি।

ডায়মন্ড হারবারে প্রার্থী হয়েছেন প্রয়াত প্রাক্তন স্পিকার হাসিম আবদুল হালিমের ছেলে ফুয়াদ হালিম। যাদবপুর কেন্দ্রের প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য। গত ভোটে যাঁর প্রার্থীপদই বাতিল হয়ে গেছিল। দমদম কেন্দ্রের প্রার্থী নেপালদেব ভট্টাচার্য এবং বারাসতে ফরওয়ার্ড ব্লক প্রার্থী হরিপদ বিশ্বাস।‌‌

বামেদের প্রার্থী তালিকা

কোচবিহার: গোবিন্দ রায় (ফব)

আলিপুরদুয়ার: মিলি ওরাওঁ (আরএসপি)

জলপাইগুড়ি: ভগীরথ রায় (সিপিএম)

রায়গঞ্জ: মহম্মদ সেলিম (সিপিএম)

বালুরঘাট: রণেন বর্মন (আরএসপি)

মুর্শিদাবাদ: বদরুদ্দোজা খান (সিপিএম)

রানাঘাট: রমা বিশ্বাস (সিপিএম)

রনগাঁ: অলোকেশ দাস (সিপিএম)

দমদম: নেপালদেব ভট্টাচার্য (সিপিএম)

বারাসত: হরিপদ বিশ্বাস (ফব)

বসিরহাট: পল্লব সেনগুপ্ত (সিপিআই)

জয়নগর: সুভাষ নস্কর (আরএসপি)

ডায়মন্ড হারবার: ফুয়াদ হালিম (সিপিএম)

যাদবপুর: বিকাশরঞ্জন ভট্টাচার্য (সিপিএম)

কলকাতা দক্ষিণ: নন্দিনী মুখোপাধ্যায় (সিপিএম)

উলুবেড়িয়া: মাকসুদা খাতুন (সিপিএম)

হুগলি: প্রদীপ সাহা (সিপিএম)

আরামবাগ: শক্তিমোহন মালিক (সিপিএম)

ঘাটাল: তপন গঙ্গোপাধ্যায় (সিপিআই)

পুরুলিয়া: বীর সিংহ মাহাত (ফব)

বিষ্ণুপুর: সুনীল খাঁ (সিপিএম)

বর্ধমান পূর্ব: ঈশ্বরচন্দ্র দাস (সিপিএম)

বর্ধমান দুর্গাপুর: আভাস রায়চৌধুরী (সিপিএম)

বীরভূম: রেজাউল করিম (বামফ্রন্ট সমর্থিত নির্দল)

এ দিন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু প্রেস বিবৃতিতে জানিয়েছেন, বাকি ১৭টি আসনের কিছু আসনে কংগ্রেস এবং কয়েকটিতে বামফ্রন্ট প্রার্থীরা লড়াই করবে। এমনও বলা হয়েছে, কয়েকটি আসনে দু’দলই প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here