দেশের সময় ওয়েবডেস্কঃ আজ, মঙ্গলবার সন্ধে ছ’টায় কলকাতা বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেলা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। এ বার মেলা উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছরের মত এই বছরেও সল্টলেক সেন্ট্রাল পার্কের ময়দানে আয়োজিত হচ্ছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। দুপুর ১২ থেকে রাত ৮ টা পর্যন্ত প্রতিদিন চলবে মেলা। ২৯ জানুয়ারি থেকে এ বছরের বইমেলা শুরু হবে বলে এর আগে ঘোষণা করা হয়েছিল।

১৯৭৬ সালে কলকাতায় শুরু হওয়া বইমেলা। ময়দান থেকে মিলন মেলা ঘুরে এখন সল্টলেকের সেন্ট্রাল পার্কে এসেছে। বয়সের সঙ্গে সঙ্গে বইমেলার মিলেছে আন্তর্জাতিক তকমা। তার সঙ্গেই তাল মিলিয়ে দিনে দিনে বৃদ্ধি পেয়েছে ঐতিহ্য।


এ বারের কলকাতা বইমেলার থিম কান্ট্রি রাশিয়া। মেলায় রাশিয়া, ইউরোপ, লাতিন আমেরিকা ছাড়াও বিভিন্ন দেশ থেকে বিশিষ্ট লেখকরা এবার আসছেন। বইমেলার আয়োজনের দায়িত্বে থাকা সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের তরফে জানানো হয়েছে, এ বারের বইমেলায় সুরক্ষার বিষয়ে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে।


এ দিকে, সোমবার সন্ধ্যায় মেলার সুরক্ষা দেখে যান রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র, এডিজি ট্রাফিক বিবেক সহায় এবং নটরাজন রমেশবাবু। হাজির ছিলেন এডিজি আইন-শৃঙ্খলা জ্ঞানবন্ত সিং ও বিধাননগরের পুলিশ কমিশনার লক্ষ্মীনারায়ণ মিনাও। বইমেলার দিনগুলিতে গত বছরের মত এ বছরেও হাওড়া, শিয়ালদহ, করুণাময়ী থেকে চলবে অতিরিক্ত বাস। পাশাপাশি জেলা থেকেও রাখা হচ্ছে অতিরিক্ত বাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here