Weather Update: আজই বৃষ্টি আসছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে

0
949

দেশের সময় ওয়েবডেস্কঃ কাউন্টডাউন শুরু! অবশেষে এলো আবহাওয়া দফতরের সেই সুখবর ৷ আজ, শুক্রবার। তীব্র দহনজ্বালা শেষে এদিন থেকেই বৃষ্টি নামার কথা দক্ষিণবঙ্গের কিছু জেলায়। তবে আজই কপাল খুলছে না সব জেলার। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই চার জেলায় আজ বিক্ষিপ্ত ভাবে খুব হাল্কা বৃষ্টি হতে পারে।

বৃষ্টির পূর্বাভাস পেয়েই কাউন্টডাউন শুরু করেছে আম আদমি। বরুণ দেবতা সদয় হবেন তো? ঠিক কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

গত কয়েকদিন ধরেই ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা রয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। সাধারণ মানুষ চাইছে এক পশলা বৃষ্টি। অবশেষে সেই দিন আসতে চলেছে। শুক্রবার থেকেই বদল হবে আবহাওয়া। তাপমাত্রা কমতে পারে। শনিবার দক্ষিণবঙ্গের আট জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার থেকে মঙ্গলবারের মধ্যে কলকাতায় বৃষ্টিপাত হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

আগামীকাল, শনিবার দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায় বৃষ্টি হওয়ার কথা। তবে সেদিনও পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়ায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় ৷

তবে আজ বাকি একাধিক জেলায় বৃষ্টি দূরের কথা, তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। সেই জেলাগুলি হল, কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। এই জেলাগুলিতে ইতিমধ্যেই কমলা সতর্কতা জারি করা হয়েছে।

তবে শনিবার থেকে অসহ্য ও অস্বস্তিকর গরম কমতে শুরু করবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। সর্বোচ্চ তাপমাত্রা কমতে শুরু করবে। শনি-রবি মিলিয়ে ভিজবে অনেকগুলি জেলা। কলকাতা উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে, সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে।

শুক্রবার তাপমাত্রা সামান্য কমলেও দক্ষিণবঙ্গে স্বস্তির বৃষ্টির সম্ভাবনা শনিবার। আগামীকাল উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও ঝাড়গ্রামে হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও ছিটেফোঁটা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের তিনটি জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ ছাড়া বাকি জেলাগুলিতে গরম থাকলেও তা সহনীয় থাকবে। তবে আগামী কয়েকদিনে উত্তরবঙ্গের কোনও জেলায় আর তাপপ্রবাহের সম্ভাবনা নেই। উপরের পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস। শনিবার থেকে সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বৃষ্টি চলবে। দুই দিনাজপুর এবং মালদহে হালকা বৃষ্টি হতে পারে।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রির আশপাশে থাকবে। আংশিক মেঘলা আকাশ, আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি।

মোটের উপর ৪০ ডিগ্রি গরমের থেকে কিছুটা স্বস্তি ফেরাবে বৃষ্টি। উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গই ভিজতে পারে, পূর্বাভাস বলছে এমনটাই। উল্লেখ্য, ২০১৬ সালের পর চলতি এপ্রিল উষ্ণতম। অর্থাৎ গরমের নিরিখে একাধিক রেকর্ড ভেঙেছে।

Previous articleMinakshi Mukherjee : ‘পুলিশ যতই চেষ্টা করুক সরকারকে আড়াল করার, এযাত্রায় পার পাবে না’,গাইঘাটা থেকে হুঁশিয়ারি মীনাক্ষীর
Next articleSummer : প্রখর রোদে ঝলসে যাচ্ছে খেতের আনাজ,শুকোচ্ছে পুকুর, মরছে মাছ ,বড়সড় ক্ষতির আশষ্কায় ছয়ঘড়িয়া গ্রামের আনাজ ও মাছ চাষিরা দেখুন ভিডিও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here