Weather update আগামী সপ্তাহেই ভোলবদল আবহাওয়ার, জানুন হাওয়া অফিসের পূর্বাভাস

0
11
সৃজিতা শীল

দেশের সময়, কলকাতা:সকাল থেকেই মেঘলা কলকাতার আকাশ। আর্দ্রতাজনিত অস্বস্তিও রয়েছে। ফের দক্ষিণবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। হতে পারে ভারী বৃষ্টিপাত। রবিবার থেকে অবশ্য দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি কমতে পারে। ভোগান্তি বাড়াতে পারে আপেক্ষিক আর্দ্রতা। আগামী ৪৮ ঘণ্টা কেমন থাকবে কলকাতা সহ গোটা রাজ্যের আবহাওয়া? ঠিক কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

কলকাতায়  কয়েক পশলা বৃষ্টিপাত হতে পারে। তবে আপাতত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। কয়েক পশলা বৃষ্টির দরুন সাময়িকভাবে স্বস্তি মিলবে। তবে ভোগান্তি বাড়াবে আপেক্ষিক আর্দ্রতা। আগামী চার থেকে পাঁচ দিন এই ধরনের আবহাওয়া থাকবে শহরে।

রাজ্যে শুক্রবার প্রবেশ করেছে মৌসুমী বায়ু। রবিবার রাতের মধ্যে রাজ্যের বাকি অংশগুলিতেও বর্ষা প্রবেশ করবে বলে জানা যাচ্ছে। তবে আপাতত রাজ্যে ভারী বৃষ্টিপাত নয়। রবিবার থেকে বঙ্গে কমতে পারে বৃষ্টি। বাড়বে আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি। বুধবারের পর দক্ষিণবঙ্গে বাড়তে পারে বৃষ্টিপাত।

৩১ মে থেকে ইসলামপুরে থমকে ছিল মৌসুমী অক্ষরেখা। ২২ দিন পর শুক্রবার তা দক্ষিণ দিকে সরেছে। এদিন বেলা আড়াইটা নাগাদ উত্তরের সমস্ত জেলা এবং মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং দক্ষিণের পশ্চিমাঞ্চল বাদ দিয়ে সমস্ত জেলাতেই প্রবেশ করেছে বর্ষা। যদিও এই মুহূর্তে মৌসুমী বায়ু খুব একটা শক্তিশালী নয়। তাই ভারী বৃষ্টির সম্ভাবনা কম দক্ষিণবঙ্গে। বৃহস্পতি এবং শুক্রবারের পর থেকে দক্ষিণবঙ্গে হতে পারে ভারী বৃষ্টি।

উপকূলের জেলা এবং গাঙ্গেয় দক্ষিণে মৌসুমী বায়ু প্রবেশ করেছে শুক্রবার। শনিবার সকাল থেকেই অধিকাংশ জেলাগুলির আকাশ মেঘলা। থাকছে বৃষ্টিপাতের সম্ভাবনাও। তবে কাঙ্খিত বৃষ্টির আশা কোনওভাবেই পূরণ হচ্ছে না দক্ষিণবঙ্গবাসীর। আগামী সপ্তাহের বৃহস্পতি বা শুক্রবারের আগে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা কম দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কিন্তু, জলীয় বাষ্পের জন্য অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। তাপমাত্রা রবিবারের মধ্যে আরও বেশ কিছুটা কমতে চলেছে। মঙ্গলবার থেকে ফের তাপমাত্রা বাড়তে পারে।

শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল অর্থাৎ শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৫ ডিগ্রি কম এবং এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৭৯ শতাংশ।

উত্তরবঙ্গে অবশেষে মিলতে পারে স্বস্তি। সামান্য হলেও বৃষ্টি কমবে। কিন্তু, সোমবার থেকে ফের একবার বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

Previous articleLynched:ছেলেধরা ঘুরছে পাড়ায়, সন্দেহে গণপিটুনি তরুণীকে! অশোকনগরে তুলকালাম! আক্রান্ত পুলিশও
Next articleJagannath Dev ২২ ঘড়া গঙ্গাজল, দেড়মণ দুধে হুগলির মাহেশে জগন্নাথদেবের স্নানযাত্রা, পুণ্যার্থীদের ঢল পুরী , মায়াপুরেও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here