Summer Healthy Recipe মিষ্টিমুখ হোক কাঁচা আমের সন্দেশে

0
44

গরমে তীব্র দাবদাহ থেকে মুক্তি পেতে মরসুমি ফলে ভরসা রাখেন অনেকেই‌। আর এখনের মরসুমি ফল বলতেই প্রথমে মনে পড়ে যায় কাঁচা আমের কথা। কাঁচা আম যে শুধু একভাবে খাওয়া যায় তা তো নয়। কাঁচা আমের চাটনি, কাঁচা আমের ভাত থেকে নানান পদ রাঁধা যায়। পদগুলি খেতেও বেশ সুস্বাদু। আজকে তেমনি আরেকটি পদের হদিস রইল। গরমের দিনে বাড়িতে কোনও অতিথি আসলেও বানিয়ে নিতে পারেন এই মাখা সন্দেশ। এই সন্দেশ খেতে খুবই ভাল লাগে। গরম গরম মাংসের ঝোল, রুটির পর শেষপাতে এই কাঁচা আমের মাখা সন্দেশের কোনও তুলনা নেই ।

কাঁচা আমের সন্দেশ বানিয়ে ফেলুন ।  কীভাবে বানাবেন এই রেসিপি? দেখে নেওয়া যাক। দেখুন ভিডিও

উপকরণ -১ টা কাঁচা আম, ১লিটার দুধ এর ছানা, ২চামচ গুঁড়ো দুধ, ১ কাপ চিনি, ফুড কালার


প্রণালী –
প্রথমে কাঁচা আমটাকে কুচি কুচি করে নিতে হবে কুচি করা আমটা তে সামান্য পরিমাণ জল দিতে হবে একটা পেস্ট করে নিতে হবে তারপরে তৈরি করা ছানাটার মধ্যে গুঁড়ো দুধ ½ কাপ চিনি দিয়ে ভালো মেখে নিতে হবে। একটা কড়াইতে পেস্ট করা আম দিয়েও ½ কাপ চিনি দিয়ে এক মিনিটের মতো মিশিয়ে নিতে হবে ইচ্ছা হলে দিতে হবে ফুড কালার তারপরে মেখে নেওয়া ছানাটা দিতে হবে। মিশ্রণ ভাল করে নাড়াচাড়া করে ঘন করে নিতে হবে। মিশ্রণ আগের থেকে অনেক বেশি ঘন হলে রং পরিবর্তন হবে মাখা সন্দেশ শুকনো শুকনো হলে গ্যাস অফ করুন। তবে খুব বেশি শুকনো করবেন না। একটা কেক মোল্ডে এই ছানার মিশ্রণ ঢেলে ঠান্ডা করতে দিন। ৪-৫ ঘণ্টা এভাবে রাখলেই তৈরি হয়ে যাবে কাঁচা আম মাখা সন্দেশ ।

সুতপা দে কলকাতা

দেশের রান্না ঘরে সৃজিতা শীলের সঙ্গে আজকের রেসিপি তুলে ধরলেন কলকাতা থেকে সুতপা দে। দেশের সময় এর রান্নাঘরে নতুন নতুন রেসিপি লেখা ও ভিডিও পাঠাতে ইমেল করুণ- deshersamay@gmail.com !!
অথবা হোয়াটস্যাপ নম্বর 9434144737

Previous articleSohini Soha singer “প্রেমে পড়েছি…”, ক্যামেরার সামনে অকপটে স্বীকার করলেন সংগীত শিল্পী সোহিনী সোহা! দেখুন একান্ত সাক্ষাতকার
Next articleBagdah Bye Election : বাগদায় বিজেপি-র বিরুদ্ধে লড়াইয়ে তৃণমূলের বাজি বড়মারনাতনি ,এটা মতুয়াদের লড়াই ,দল নাম ঘোষণা করতেই বলছেন মধুপর্ণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here