1. হিয়া রায় দিল্লি

 

ভোট-সপ্তমীর মধ্য দিয়েই শেষ ২০২৪ লোকসভা নির্বাচন-পর্ব। ভোটপর্ব মেটার পরেই বিভিন্ন এজেন্সি, সংবাদমাধ্যম এক্সিট পোল (বুথ ফেরত সমীক্ষা)-র ফল প্রকাশ করবে। তবে এক্সিট পোল প্রকাশের কয়েক ঘণ্টা আগেই নির্বাচনের ফল নিয়ে ভবিষ্যদ্বাণী করলেন রাজনৈতিক কৌশলী প্রশান্ত কিশোর। এনডিএ থেকে বিজেপির ঝুলিতে কত ভোট পড়বে, তা স্পষ্ট করলেন পিকে।

এবারে ৪০০-র বেশি আসনে জয় আসবে বলে প্রথম থেকেই দাবি জানিয়ে আসছে বিজেপি। যার প্রেক্ষিতে বিজেপির নতুন স্লোগান হয়েছিল, আব কি বার, ৪০০ পার। কিন্তু, ভোটপর্বের শেষলগ্নে বিজেপির এই দাবি কার্যত নস্যাৎ করে দিলেন নির্বাচনী-ভবিষ্যদ্রষ্টা প্রশান্ত কিশোর। এক্সিট পোল প্রকাশের আগে পিকে-র দাবি, ২০১৯-এর নির্বাচনের মতো বিজেপি ৩০০ আসনে জয় পেতে পারে অথবা তার থেকে সামান্য বেশি হতে পারে। তিনি আরও বলেন, “আমার বিশ্লেষণ অনুযায়ী, বিজেপি একই সংখ্যক আসনে অথবা গতবারের তুলনায় সামান্য বেশি আসনে ফিরতে পারে। পশ্চিম ও উত্তর ভারতে আমি কোনও তাৎপর্যপূর্ণ আসন বাড়ার সম্ভাবনা দেখছি না। পূর্ব এবং দক্ষিণ ভারত থেকে বিজেপি পর্যাপ্ত সমর্থন পাবে।” অর্থাৎ তেলঙ্গনা, অন্ধ্র প্রদেশ, কেরল এবং তামিলনাড়ু থেকে বিজেপি ভাল ফল করবে বলে মনে করছেন পিকে।

প্রসঙ্গত, প্রশান্ত কিশোর আগেই দাবি করেছিলেন যে, কেন্দ্রে বর্তমান বিজেপি সরকারের বিরুদ্ধে তেমন কোনও অসন্তোষ নেই বা ২০২৪ লোকসভা নির্বাচনে বিকল্পের জন্য জোরাল কোনও দাবিও নেই। এক সাক্ষাৎকারে জন সুরজ পার্টির প্রধান আরও জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্ভবত বিজেপিকে লোকসভা নির্বাচনে আরেকটি জয়ের পথ দেখাবেন। তিনি আগেও ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, গেরুয়া দলের আসন সংখ্যা ২০১৯ সালের আসন সংখ্যা ৩০৩-এর কাছাকাছি হতে পারে বা সেটা ছাড়িয়ে যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here